ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নানা আয়োজনে চাঁদে অবতরণের ক্ষণ গণনায় ভারত

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
নানা আয়োজনে চাঁদে অবতরণের ক্ষণ গণনায় ভারত এলভিএম৩-এম৪ এর একটি মডেল ধরে রেখেছেন অরুণ হরিয়ানি, যা চন্দ্রযান-৩ মহাকাশযান উৎক্ষেপণের প্রাক্কালে ব্যবহৃত হয়েছিল। ছবি: রয়টার্স

বহুল প্রত্যাশিত চাঁদে অবতরণ ঘিরে ভারতে উত্তেজনা বাড়ছে। এর সাফল্যের জন্য প্রার্থনা করা হচ্ছে।

সরাসরি চাঁদে অবতরণ শিক্ষার্থীদের দেখাতে স্কুলগুলো ব্যবস্থা করছে। মহাকাশ উৎসাহীরা এটি উদযাপনের জন্য বিভিন্ন পার্টির আয়োজন করছে।  

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) চন্দ্রযান-৩ মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টার দিকে অবতরণের কথা রয়েছে। এর কদিন আগেই রাশিয়ার চন্দ্রাভিযান ব্যর্থ হয়।  

একজন হিন্দু পুরোহিত চন্দ্রযান-৩ মিশনের সাফল্যের জন্য কলকাতায় একটি ধর্মীয় অনুষ্ঠান চলাকালীন মহাকাশযান এলভিএম৩-এম৪ এর একটি মডেলের পাশে একটি বিশেষ প্রার্থনা করছেন। ছবি: এএফপি 

চন্দ্রযান-৩-এর সাফল্য হবে দক্ষিণ মেরুতে এর প্রথমবারের মতো অবতরণ। চাঁদের এই অঞ্চলটি এমন একটি অঞ্চল, যার  ছায়াযুক্ত গর্তগুলোতে পানির বরফ রয়েছে, যা ভবিষ্যতে চাঁদে বসবাসকে সমর্থন করতে পারে।

চাঁদে চন্দ্রযান-৩ এর নিরাপদ অবতরণের জন্য নয়াদিল্লিতে বিশেষ প্রার্থনা। ছবি: রয়টার্স

২০১৯ সালে ব্যর্থতার পরে চাঁদে অবতরণের ক্ষেত্রে ভারতের দ্বিতীয় প্রচেষ্টাটিকে তার বৈজ্ঞানিক প্রতিষ্ঠানগুলোর সক্ষমতার প্রদর্শন হিসেবে দেখা হচ্ছে।  

কর্তৃপক্ষের সঙ্গে শিক্ষাবিদরাও আশা করেন যে, এটি বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের লাখ লাখ শিক্ষার্থীর মধ্যে বৈজ্ঞানিক অনুসন্ধানকে উৎসাহিত করবে।

মুম্বাইয়ে একটি মন্দিরের বাইরে চন্দ্রযান-৩ মহাকাশযানের কাটআউটের সঙ্গে সেলফি নিচ্ছেন এক তরুণী। ছবি: রয়টার্স

ইসরো জানিয়েছে, চাঁদে অবতরণের ক্ষেত্রে সংস্থাটির যানের ভাগ্য যাতে সুপ্রসন্ন হয়, সেক্ষেত্রে শিক্ষার্থীরা তাদের শুভকামনা জানিয়েছে।  

উত্তরপ্রদেশে প্রাদেশিক সরকার চাঁদে অবতরণ বিশেষভাবে দেখাতে সব স্কুলকে নির্দেশ দিয়েছে, যা শুধুমাত্র কৌতূহলকে উৎসাহিত করবে না, বরং তরুণদের মধ্যে অনুসন্ধানের প্রতি অনুরাগ জাগাবে।

মুম্বাইয়ের একটি মন্দিরে মিশনের সাফল্যের জন্য প্রার্থনার জন্য পুরোহিত এবং বেসামরিক ব্যক্তিরা একটি হিন্দু আচার পালন করছেন। ছবি: রয়টার্স 

গুজরাট কাউন্সিল অন সায়েন্স অ্যান্ড টেকনোলজি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্যে দুই হাজার স্কুলশিক্ষার্থীকে আমন্ত্রণ জানিয়েছে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে। কাউন্সিলের প্রধান নরোত্তম সাহো এ তথ্য জানিয়েছেন।  

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) চন্দ্রযান-৩ মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টার দিকে অবতরণের কথা রয়েছে। এর কদিন আগেই রাশিয়ার চন্দ্রাভিযান ব্যর্থ হয়।  ছবি: রয়টার্স

কাউন্সিল ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে আলোচনারও আয়োজন করেছে। এই আয়োজন গুজরাটের ৩৩টি জেলা কমিউনিটি সায়েন্স সেন্টারজুড়ে সরাসরি সম্প্রচার করা হবে।

মুম্বাইয়ে স্কুলের আঙিনায় উচ্ছ্বসিত শিশুরা হাতে পতাকা নাড়ছে। ছবি: এপি

কলকাতার সংস্কৃতি মন্ত্রণালয় চাঁদের মিশনটি উদযাপন করার জন্য একটি বিজ্ঞান পার্টির আয়োজন করেছে। এটি লোকেদের  সরাসরি সম্প্রচারের মাধ্যমে আনন্দদায়ক শিক্ষামূলক অ্যাডভেঞ্চার উপভোগের আহ্বান জানিয়েছে।  

শিশুরা চেন্নাইয়ে তাদের স্কুল প্রাঙ্গণে চাঁদের একটি প্রতিরূপের চারপাশে দাঁড়িয়ে আছে। ছবি: এপি  

মিশনের সাফল্যের জন্য মঙ্গলবার মুম্বাই এবং বারাণসী শহরে হিন্দু ধর্মীয় প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

চেন্নাইয়ে চন্দ্রযান৩ মিশনের সমর্থনে শিক্ষার্থীরা জড়ো হয়েছে। ছবি: এএফপি

শ্রীকান্ত চুন্দুরি নামে একজন উদ্যোক্তা এবং অগ্নির্ভা নামে মহাকাশ উত্সাহীদের একটি গ্রুপের প্রতিষ্ঠাতা বলেন, চাঁদে অবতরণ ঘিরে তিনি জনপ্রিয় একটি বেঙ্গালুরু রেস্তোরাঁয় ওয়াচ পার্টির ব্যবস্থা করেছেন।

চন্দ্রযান মডেলের সামনে দিয়ে হেঁটে যাচ্ছেন এক ব্যক্তি। ছবি: ইপিএ 

ইসরো তাদের সব আপডেট এক্সে (আগের নাম টুইটার) পোস্ট করে জানিয়ে দিচ্ছে।  
 

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।