ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অবতরণের আগে চাঁদের ছবি পাঠাল চন্দ্রযান-৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
অবতরণের আগে চাঁদের ছবি পাঠাল চন্দ্রযান-৩

অবতরণের আগে চাঁদের ছবি পাঠাল চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম। যানটি আপাতত চাঁদের মাটিতে অবতরণের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে।

 

সোমবার সকালে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, চাঁদের যে দিক পৃথিবীর সামনে থাকে, ল্যান্ডার হ্যাজার্ড ডিটেকশন অ্যান্ড অ্যাভয়েডেন্স ক্যামেরার মাধ্যমে ছবিগুলো তার উল্টো দিকে তোলা।  

ইসরোর পক্ষে বলা হয়েছে, চাঁদে অবতরণের জন্য একটি সুরক্ষিত জায়গা খুঁজতে সাহায্য করে এই ক্যামেরা। অর্থাৎ চাঁদের যেখানে অবতরণ করা হবে, সেখানে কোনওরকম বোল্ডার বা গভীর কোনো গর্ত যেন না থাকে, তা নিশ্চিত করার কাজ চালিয়ে যাচ্ছে এই ক্যামেরা। ক্যামেরাটি ভারত সরকারের স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারে তৈরি করেছে ইসরো।

সবকিছু ঠিকঠাক থাকলে বুধবার বিকেল-সন্ধ্যায় চাঁদে অবতরণ করবে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার। ইসরোর পক্ষে জানানো হয়েছে, বিকেল ৫টা ৪৫ মিনিট থেকে চাঁদে অবতরণের চূড়ান্ত প্রক্রিয়া শুরু হবে। সন্ধ্যা ৬টা ৪ মিনিট নাগাদ চাঁদে অবতরণ করবে ল্যান্ডার।

চাঁদে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার অবতরণের পর পেট থেকে বেরিয়ে আসবে রোভার। এই রোভার আদতে চাঁদের মাটিতে পরীক্ষা-নিরীক্ষা চালাবে। ইসরোর পরিকল্পনা মতো চাঁদ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করবে। খনিজ সংক্রান্ত তথ্য, ভূমিকম্প সংক্রান্ত তথ্য পাঠাবে ইসরোকে, যা ভবিষ্যতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সবকিছুর আগে চন্দ্রযান ৩ এর সফট ল্যান্ডিংয়ের আশা করছে ইসরো। গতবার চাঁদকে ছোঁয়ার ২ দশমিক ১ কিলোমিটার আগে চন্দ্রযান ২-র সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।  

সেই ধাক্কা থেকে শিক্ষা নিয়ে এবার সফট ল্যান্ডিংয়ের চেষ্টা করছে ইসরো। আর সেই কাজে সফল হলে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের নজির গড়বে ভারত।

সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।