ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকায় বসছেন ব্রিকস নেতারা, থাকছেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
দক্ষিণ আফ্রিকায় বসছেন ব্রিকস নেতারা, থাকছেন না পুতিন

বিশ্বের পাঁচটি দেশের জোট ব্রিকসের নেতারা আগামী সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় সম্মেলনে যোগ দিচ্ছেন। পশ্চিমের আধিপত্যকে চ্যালেঞ্জ করার মতো বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হবে।

যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা পাওয়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই আলোচনায় যোগ দেবেন না। তবে ব্রাজিল, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নেতারা আলোচনায় অংশ নেবেন।   

আগামী ২২ থেকে ২৪ আগস্ট ব্রিকস সম্মেলন দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হবে। এতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, ব্রাজিলের লুলা ডি সিলভা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অংশ নেবেন।  

এই সম্মেলনে কী নিয়ে আলোচনা করা হবে, তা নিয়ে খুব কমই জানা গেছে। আলোচ্যসূচিতে জোটের সম্প্রসারণ নিয়ে আলোচনা করা হবে বলে আশা করা হচ্ছে। ৪০টির মতো দেশে জোটে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। এসব দেশের মধ্যে রয়েছে সৌদি আরব, আর্জেন্টিনা ও মিশর।  

চীন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বন্দ্বের কারণ হিসেবে তার ভূ-রাজনৈতিক প্রভাব প্রসারিত করতে চায়। পাশাপাশি দ্রুত ব্রিকসকে বড় করতে চায়। তবে এতে বাধা দিচ্ছে ব্রাজিল। তাদের ভয় নতুনদের নিয়ে শিথিল হয়ে পড়া জোটটি আরও গতি হারাতে পারে।  

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।