ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধের ৫০০তম দিনে স্নেক আইল্যান্ড সফর করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, জুলাই ৮, ২০২৩
যুদ্ধের ৫০০তম দিনে স্নেক আইল্যান্ড সফর করলেন জেলেনস্কি ছবি: সংগৃহীত

রাশিয়ার সঙ্গে যুদ্ধের ৫০০ তম দিনে কৃষ্ণ সাগরের স্নেক আইল্যান্ড সফর করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর এ দ্বীপের রক্ষকরাই যুদ্ধের শুরুতে রাশিয়ার বিখ্যাত যুদ্ধজাহাজ ক্ষেপনাস্ত্রের আঘাতে ডুবিয়ে দিয়েছিল।

শনিবার (৮ জুলাই) সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিও ক্লিপে জেলেনস্কি বলেন, আজ আমরা স্নেক আইল্যান্ডে আছি, এটি ইউক্রেনের এমন একটি দ্বীপ যা কখনই দখল করা যাবে না, কারণ সাহসীদের দেশ হলো ইউক্রেন।

জেলেনস্কি সর্বশেষ যেখানে তাকে নৌকায় করে দ্বীপে এসে একটি স্মৃতিসৌধে ফুল রেখে যেতে দেখানো হয়েছিল সেখান থেকে ক্লিপে বলেন, যুদ্ধের ৫০০ তম দিনে আমাদের প্রতিটি সৈন্যকে আমি এখান থেকে ধন্যবাদ জানাতে চাই, এ বিজয়ের জায়গা থেকে।

মস্কো ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি আক্রমণ শুরু করার পরপরই স্নেক আইল্যান্ড দখল করে।

ওই সময় একটি রেডিও এক্সচেঞ্জ ভাইরাল হয়েছিল যেখানে ইউক্রেনীয় সৈন্যরা রাশিয়ার আক্রমণকারী যুদ্ধজাহাজের ক্রুদের আত্মসমর্পণ করতে বলেছিল। ইউক্রেনের সৈন্যদের বন্দি করা হলেও পরে রাশিয়ান বন্দিদের বিনিময় করা হয়।

এ মৌখিক বিনিময়ের রেকর্ডিং মুহূর্তেই সারাবিশ্বে চলে যায়। যা ইউক্রেনের প্রতিরোধের থিম হিসেবে কাজ করে।  

রাশিয়ান জাহাজটি এপ্রিল মাসে কৃষ্ণ সাগরে ডুবে যায়। মস্কো বিস্ফোরণজনিত কারণে জাহাজটি ডুবে যায় বলে দাবি করে। অপরদিকে, ইউক্রেনের দাবি ছিল তাদের ক্ষেপনাস্ত্রের আঘাতে ওই রুশ জাহাজটি সাগরে ধ্বংস হয়েছে।

গত বছরের জুনে ইউক্রেন বাহিনী দ্বীপটি পুনরায় দখল করে।

সূত্র: দ্য মস্কো টাইমস

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জুলাই ৮, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।