ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জ্যাক মার পাকিস্তান সফর নিয়ে ‘অন্ধকারে’ চীনা দূতাবাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জুলাই ৩, ২০২৩
জ্যাক মার পাকিস্তান সফর নিয়ে ‘অন্ধকারে’ চীনা দূতাবাস

চীনা শিল্পপতি তথা আলিবাবা গোষ্ঠীর সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা সম্প্রতি পাকিস্তানে গিয়েছিলেন বলে জানা গিয়েছে। তার এই অপ্রত্যাশিত পাক সফর নিয়ে শুরু হয়েছে গুঞ্জন।

 

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদন অনুযায়ী, গত ২৯ জুন লাহোরে পা রেখেছিলেন জ্যাক মা। সেখানে তিনি ২৩ ঘণ্টা ছিলেন বলে জানান পাক ব্যবসায়ী মহম্মদ আজফর এহসান।  

এই পাক ব্যবসায়ী জানান, সফরের সময় কোনো সরকারি কর্মকর্তা বা মিডিয়া থেকে দূরে থাকতে একটি অজ্ঞাত স্থানে ছিলেন জ্যাক। ৩০ জুন একটি প্রাইভেট জেটে করে পাকিস্তান ছাড়েন জ্যাক মা।

জ্যাক মার এই পাক সফরের সঙ্গে ব্যবসা-বাণিজ্যের যোগ রয়েছে বলেই ইঙ্গিত দেন এহসান। যদিও জ্যাকের সফরের আসল কারণ সম্পর্কে মুখ খোলেননি তিনি।  

তবে তিনি বলেন, আশা করছি জ্যাকের এই সফরের ফলে আগামীতে পাকিস্তান কোনো ইতিবাচক খবর পেতে পারে।

জানা গেছে, জ্যাকের সঙ্গে সাতজন ব্যবসায়ী ছিলেন। তাদের মধ্যে পাঁচজন চীনা নাগরিক, একজন মার্কিন এবং একজন ডেনমার্কের নাগরিক। তারা প্রথমে নেপালে গিয়েছিলেন। সেখান থেকেই একটি চার্টার্ড বিমানে করে পাকিস্তানে আসেন একদিনের জন্য।

আরও জানা গেছে, সফরকালে জ্যাক মা পাকিস্তানের অনেক ব্যবসায়ীর সঙ্গেই দেখা করেছেন। তাছাড়া বিভিন্ন চেম্বার অব কমার্সের কর্মকর্তাদের সঙ্গেও নাকি জ্যাক বৈঠক করেন। তবে পাকিস্তানি সরকারের কোনো কর্মকর্তা বা প্রতিনিধির সঙ্গে দেখা করেননি জ্যাক মা।  

মনে করা হচ্ছে পাকিস্তানে বিনিয়োগ সংক্রান্ত আলোচনা করতেই হয়তো লাহোরে গিয়েছিলেন জ্যাক মা। যদিও এই বিষয়ে নিশ্চিতভাবে কেউ কিছুই বলতে পারছে না। এমনকি জ্যাক মার এই সফরের বিষয়ে অন্ধকারে ছিল চীনা দূতাবাসও।  

এদিকে জ্যাকের সফর সম্পর্কে আরেক পাকিস্তানি ব্যবসায়ী জোহেব খান জানান, আলিবাবা প্রতিষ্ঠাতা ব্যক্তিগত কারণে পাকিস্তানে এসেছিলেন।

বর্তমানে জ্যাক মা হংকং বিশ্ববিদ্যালয়ে সম্মানসূচক অধ্যাপনার পদ নিয়েছেন। সেখানে বিজনেজ স্কুলে অধ্যাপনা করতে চলেছেন তিনি।  

জানা গেছে, ২০২৬ সাল পর্যন্ত ওই বিশ্ববিদ্যালয়ে তিনি শিক্ষকতা করতে চলেছেন। এর আগে তার সংস্থার পতনের পর থেকে সেভাবে আর জনসমক্ষে আসতে দেখা যায়নি এই চীনা ধনকুবেরকে।  

চীন সরকারের সঙ্গে ব্যবসায়িক কারণে সংঘাতের আবহ তৈরি হয়েছিল জ্যাকের। এরপর তাকে ২ দশমিক ৭৫ বিলিয়ন ডলারের জরিমানা করেছিল দেশটির সরকার। এরপর থেকেই সেভাবে জ্যাক মাকে জনসমক্ষে দেখা যেত না। যা নিয়ে জল্পনার অন্ত ছিল না।  

সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, জুলাই ৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।