ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘পুতিন বিশ্বাসঘাতকদের কখনই ক্ষমা করবেন না’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
‘পুতিন বিশ্বাসঘাতকদের কখনই ক্ষমা করবেন না’

রাশিয়া ও ওয়াগনার গ্রুপের মধ্যকার চলমান সংকটকে একটি ‘প্রকৃত দ্বিধা’ বলে অভিহিত করেছেন সিএনএনের সাবেক মস্কো ব্যুরো প্রধান জিল ডগার্টি।

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের উদ্দেশে তিনি বলেছেন, যদিও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রিগোজিনকে সরে যেতে বলেছেন।

কিন্তু তিনি (পুতিন) বিশ্বাসঘাতকদের ক্ষমা করেন না।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ডগার্টি বলেন, যদিও প্রিগোজিনকে বেলারুশে যেতে বলেছেন পুতিন। কিন্তু ক্রেমলিনের কাছে ওয়াগনার প্রধান ‘বিশ্বাসঘাতকই’ রয়ে গেছেন।

তিনি বলেন, ‘আমি মনে করি, এটি একটি সত্যিকারের দ্বিধা। প্রিগোজিন যেখানেই থাকুন না কেন, যতক্ষণ পর্যন্ত তিনি নিজের মতো আচরণ করছেন, তার কোনো ধরনের সমর্থন আছে, ততক্ষণ তিনি হুমকিস্বরূপ। ’

‘আমি মনে করি, এই ঘটনা পুতিন কখনই ক্ষমা করবেন না। ’

ডগার্টি বলেছেন, ‘রোস্তভ-অন-ডনের সড়কে যখন অশান্তি হয়েছিল, তখন পুতিন মস্কোয় অবস্থান করছিলেন। ওইসময় তাকে একজন শক্তিশালী নেতার মতো দেখায়নি। পুতিনকে সত্যিই দুর্বল দেখাচ্ছিল। ’

যখন বাইরের কেউ রাশিয়ার নেতৃত্ব পতনের চেষ্টা করছে, তখন দেশটির জনগণ উল্লাস করছে- এ বিষয়ে সিএনএনের সাবেক এই সংবাদকর্মী জানান, ‘এটি যাই হোক না কেন, পুতিনের জন্য সত্যিই খারাপ খবর। ’

প্রসঙ্গত, ওয়াগনারের সৈন্যরা শনিবার ভোরে রোস্তভ-অন-ডন শহরে প্রবেশ করে এবং আঞ্চলিক সামরিক কমান্ড দখল করে নেয়। শনিবারের বিদ্রোহে দিনের বেশিরভাগ সময়, দক্ষিণ রাশিয়ান শহরটি ওয়াগনারের বিদ্রোহের কেন্দ্রে ছিল।

বাংলাদেশ সময়: ১৫২৭, ২৫ জুন, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।