ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জয়ের পথে এগিয়ে গেলেন এরদোয়ান?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, মে ২৩, ২০২৩
জয়ের পথে এগিয়ে গেলেন এরদোয়ান?

প্রথম পর্বের ভোটে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে পারেননি রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। দেশটির নির্বাচনের নিয়ম অনুযায়ী প্রেসিডেন্টকে ৫০ শতাংশ সমর্থন পেতে হয়।

তবে এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। তার প্রতিপক্ষ কিলিচদারোলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। ফলে আগামী রোববার (২৮ মে) ফের প্রেসিডেন্ট নির্বাচন হবে।

ওই একই ভোটে তৃতীয় স্থান পেয়েছিলেন সিনান ওগান। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, এই পরিস্থিতিতে এরদোয়ানকে সমর্থন করবেন তিনি।

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, সিনানের এই বিবৃতি থেকেই স্পষ্ট, এরদোয়ানের জয় এখন সময়ের অপেক্ষা। যদিও ভোট না হওয়া পর্যন্ত এ বিষয়ে নিশ্চিত কোনো মন্তব্য করতে চাইছেন না তারা।

এরদোয়ানের দল পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। ওগানের বক্তব্য, তার দল মনে করে, পার্লামেন্টে যে দল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে, প্রেসিডেন্টও সেই দল থেকেই হওয়া উচিত। সে কারণেই তিনি এরদোয়ানকে সমর্থন করবেন বলে স্থির করেছেন।

তিনি বলেন, রাজনৈতিক মতানৈক্য থাকতে পারে। কিন্তু সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে হবে। আর সে কারণেই আমি এরদোয়ানকে সমর্থন করছি।

ওগানের কথায় একটি বিষয় পরিষ্কার। একাধিক দলের জোটকে তিনি ভবিষ্যৎ বলে মনে করছেন না। এরদোয়ানের প্রতিপক্ষ কিলিচদারোলু তেমনই এক বিরোধী জোটের প্রতিনিধি। সেই জোটকে কোনোভাবেই সমর্থন করা যায় না বলে স্পষ্ট বার্তা দিয়েছেন ওগান।

সূত্র- ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।