ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন অস্ত্রবিরতি না মেনে সুদানে ফের সংঘাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, মে ২৩, ২০২৩
নতুন অস্ত্রবিরতি না মেনে সুদানে ফের সংঘাত

সাতদিনের অস্ত্রবিরতি অমান্য করে সুদানে আরও বিমান হামলা ও সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে দেশটিতে অস্ত্রবিরতির সর্বশেষ প্রচেষ্টার আশাও কমে গেছে।

গত রোববার থেকে সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) সাত দিনের মানবিক অস্ত্রবিরতি পালনে সম্মত হয়েছিল।

তবে প্রত্যক্ষদর্শীরা ইতোমধ্যে রাজধানী খার্তুম এবং অন্যত্র আরও সংঘাতের খবর জানিয়েছে।

চুক্তি কার্যকর হওয়ার কয়েক ঘণ্টা আগে আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) একটি যুদ্ধ বার্তা জারি করে। জেনারেল মোহাম্মদ হামদান দাগালো যিনি হেমেদতি নামে বেশি পরিচিত। তিনি একটি অডিও বার্তায় বলেন, ‘এই অভ্যুত্থান শেষ না করা পর্যন্ত সৈন্যরা পিছু হটবে না। ’

বেসামরিকরা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, তারা শহর ওমদুরমান এবং বাহরিতে গোলাগুলির শব্দ শুনেছেন।

সুদানে রক্তক্ষয়ী সংঘাত ছয় সপ্তাহের বেশি সময় ধরে চলছে। উত্তর-পূর্ব আফ্রিকার এই দেশটিতে সংঘাতে বহু মানুষ প্রাণ হারিয়েছেন। যুদ্ধের বিষবাষ্প ছেয়ে গিয়েছে গোটা দেশে।

পরিসংখ্যান বলছে, সুদানের সংঘাতে সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে। সেই দেশে কর্মরত হাজার হাজার বিদেশি নাগরিক সংঘাতের আবহে প্রাণের দায়ে দেশে ফিরে এসেছেন।

সূত্র : বিবিসি

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।