ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরে জি২০ বৈঠকে অংশ নেবে না চীন, যা বলল ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, মে ২০, ২০২৩
কাশ্মীরে জি২০ বৈঠকে অংশ নেবে না চীন, যা বলল ভারত ফাইল ছবি

ভারতের কাশ্মীরে আসন্ন সপ্তাহে অনুষ্ঠেয় জি২০ গোষ্ঠীর পর্যটন সংক্রান্ত বৈঠকের বিরোধিতা করেছে চীন। দেশটি বলছে, তারা এই বৈঠকে অংশ নেবে না।

 রয়টার্স।

ভারত আসন্ন সেপ্টেম্বরে নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি২০ সম্মেলনে সভাপতিত্ব করবে। এর অংশ হিসেবে দেশের বিভিন্ন স্থানে সিরিজ বৈঠকের আয়োজন করছে নয়াদিল্লি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, চীন বিতর্কিত ভূখণ্ডে যেকোনো ধরনের জি-২০ বৈঠক আয়োজনের দৃঢ় বিরোধিতা করে। এই ধরনের বৈঠকে চীন অংশ নেবে না।

২০১৯ সালে ভারত জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করে। লাদাখের একটি বড় অংশ চীনের নিয়ন্ত্রণে।

২০২০ সালে সামরিক সংঘর্ষে ২০ সৈনিক নিহত হওয়ার ঘটনার পর থেকে নয়াদিল্লি ও বেইজিংয়ের সম্পর্কের মধ্যে টানাপোড়েন শুরু হয়।

জম্মু-কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে আগামী ২২ থেকে ২৪ মে জি২০ সদস্য দেশগুলোর পর্যটনসংক্রান্ত ওয়ার্কিং গ্রুপের বৈঠক আয়োজন করেছে ভারত।  

বৈঠক নিয়ে চীনের বিরোধিতা এবং এতে অংশগ্রহণ না করার ঘোষণার জবাব দিয়েছে ভারত। নয়াদিল্লি বলছে, নিজের অঞ্চলে বৈঠক করার বিষয়টি একেবারে স্বাধীন। চীনের সঙ্গে স্বাভাবিক সম্পর্কের জন্য সীমান্তে শান্তি ও প্রশান্তি অপরিহার্য।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মে ২০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।