ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আমরা আপনার পাশে আছি, জেলেনস্কিকে ইতালির প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, মে ১৩, ২০২৩
আমরা আপনার পাশে আছি, জেলেনস্কিকে ইতালির প্রেসিডেন্ট

ভ্যাটিকান সিটিতে পোপ ফ্রান্সিসের সঙ্গে আলোচনার আগে ইতালীয় নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ সময় দেশটির নেতারা তাকে অব্যাহত সামরিক ও অন্যান্য সহায়তার আশ্বাস দেন।

কারণ, এক বছরের বেশি সময় ধরে রাশিয়ার সামরিক আক্রমণ থেকে নিজেদের মুক্ত করতে চেষ্টা করছে ইউক্রেন।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, শনিবার (১৩ মে) ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গে আলোচনার কথা রয়েছে জেলেনস্কির। তার আগে তিনি রোমে যান। এ সময় দেশটির ক্ষমতাসীন নেতারা তার সঙ্গে সাক্ষাৎ করেন। ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন ইতালীয় প্রেসিডেন্ট সার্জিও মাতারেলাও। তিনি জেলেনস্কিকে বলেছেন, চলমান সংকট মোকাবিলায় ইতালি ইউক্রেনের পাশে আছে। আমরা সম্পূর্ণরূপে আপনার পাশে আছি।

খবরে বলা হয়, পোপ ফ্রান্সিস সম্প্রতি বলেছিলেন ইউক্রেনে রুশ আগ্রাসন বন্ধে ভ্যাটিকান পর্দার আড়ালে একটি উদ্যোগ শুরু করেছে। জেলেনস্কিনর ভ্যাটিকান সফর সে উদ্যোগের অংশ হতে পারে।

স্থানীয় সময় সকালে জেলেনস্কি ইতালির রাজধানী রোমে পৌঁছান। তিনি আসার পরপরই টুইটারে একটি পোস্ট করেন। তিনি লেখেন, ইউক্রেনের জয়ের দ্বারে পৌঁছানোর আগে একটি গুরুত্বপূর্ণ সফর! পোস্টে তিনি পোপ ফ্রান্সিস, ইতালীয় প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা ও দেশটির প্রিমিয়ার জর্জিয়া মেলোনির সঙ্গে নিজের বৈঠকের সময়সূচিও উল্লেখ করেন।

রোমের সিয়াম্পিনো বিমানবন্দরের সামরিক বিমানঘাঁটিতে পৌঁছানোর পর ইউক্রেনীয় প্রেসিডেন্টকে স্বাগত জানান ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও। এর আগে তাজানি সাংবাদিকদের বলেছিলেন, ইউক্রেনকে ‘৩৬০ ডিগ্রি’ সমর্থন করতে থাকবে ইতালি। আমাদের দেশ একটি ন্যায়সঙ্গত শান্তির জন্য চাপ প্রয়োগ করবে, যা ইউক্রেনের স্বাধীনতা রক্ষা করবে।

বিমানবন্দর থেকে জেলেনস্কি কুইরিনালে ইতালীয় প্রেসিডেন্ট সার্জিও মাতারেলার প্রাসাদে যান। জেলেনস্কিকে স্বাগত জানিয়ে মাতারেলা তাকে বলেন, আমরা সম্পূর্ণরূপে আপনার পাশে আছি। তা ছাড়া বৈঠকের পর ইউক্রেনকে স্বল্প ও দীর্ঘ মেয়াদে সামরিক ও আর্থিক সহায়তার কথা উল্লেখ করেন মাতারেলা। ইউক্রেনকে পুনর্গঠন করতে ইতালি মানবিক সহায়তা অব্যাহত রাখবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর ইতালি প্রায় ১ বিলিয়ন ইউরো সামরিক ও আর্থিক সাহায্য দিয়েছে। এ ছাড়া কিয়েভকে মানবিক সহায়তাও দিয়েছে।

পরে ইতালির প্রিমিয়ার জর্জিয়া মেলোনির সঙ্গে সাক্ষাৎ করেন জেলেনস্কি। এ সময় ইউক্রেনের জন্য সামরিক ও অন্যান্য সাহায্যকে দৃঢ়ভাবে সমর্থন করার কথা উল্লেখ করেন মেলোনি। দুজনের মধ্যে রুদ্ধদ্বার আলোচনা হয়। কিন্তু কী কথা হয়েছে, তা জানা যায়নি।

ভ্যাটিকান সফর শেষে জেলেনস্কি বার্লিনে যাবেন বলে ধারণা করা হচ্ছে। নিরাপত্তা উদ্বেগের কারণে এ সফর ও জেলেনস্কির সময়সূচি ঘোষণা করা হয়নি।

ইতালীয় রাষ্ট্রীয় রেডিও জানিয়েছে, জেলেনস্কির সফরের কারণে প্রতিরক্ষামূলক ব্যবস্থার অংশ হিসেবে রোমের আকাশ নো-ফ্লাই জোন ঘোষণা করা হয়। তা ছাড়া কৌশলগতভাবে পুলিশ শার্পশুটার-স্নাইপারদের উঁচু ভবনগুলোয় মোতায়েন রেখেছিল।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, মে ১৩, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।