ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাতিসংঘের সতর্কবার্তার ২৪ ঘণ্টার মধ্যে ইরানে আরও ৭ মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, মে ১১, ২০২৩
জাতিসংঘের সতর্কবার্তার ২৪ ঘণ্টার মধ্যে ইরানে আরও ৭ মৃত্যুদণ্ড কার্যকর

জাতিসংঘের সতর্কবার্তার ২৪ ঘণ্টার মধ্যে ইরানে আরও ৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।  

বুধবার (১০ মে) দেশটির রাজধানী তেহরানের বাইরে দুটি কারাগারে মাদক পাচার ও ধর্ষণের অপরাধে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

জাতিসংঘ মঙ্গলবার (৯ মে) দেশটিতে ‘ভয়ঙ্করভাবে’ বেশি সংখ্যক মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়ে সতর্ক করেছিল। ধর্ম অবমাননার অভিযোগে সোমবার (৮ মে) দুইজনের মৃত্যুদণ্ড কার্যকর করার পর জাতিসংঘ এ সতর্ক করে।

নরওয়ে ভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) জানিয়েছে, তেহরানের বাইরে কারাজ শহরের ঘেজাল হেসার কারাগারে মাদক পাচারের অভিযোগে তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সংস্থাটি আরও জানায়, কারাজের রাজাই শাহার কারাগারে ধর্ষণের অভিযোগে আরও চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

দেশটির বিচার বিভাগের অনলাইন ওয়েবসাইট মিজান বলেছে, তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে মাদক পাচারের অপরাধে। ওই তিনজন কোকেন পাচারকারী চক্রের সদস্য ছিলেন। ধর্ষণের অভিযোগে চারটি মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়ে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক তথ্য পাওয়া যায়নি।

আইএইচআর বলছে, ইরানে গত ১২ দিনে ৬৪টি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

আইএইচআর পরিচালক মাহমুদ আমিরি-মোঘাদ্দাম বলেছেন, এসব মৃত্যুদণ্ডের লক্ষ্য হলো মানুষকে ভয় দেখানো, এর শিকার হচ্ছে সমাজের সবচেয়ে দুর্বল মানুষ। সরকার মানুষ হত্যাকাণ্ডের যন্ত্রে পরিণত হচ্ছে।

আইএইচআর একটি ভিডিও পোস্ট করেছে। যাতে দেখা যাচ্ছে মাদক পাচারের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিনজনের পরিবার ফাঁসি বন্ধ করার জন্য গেজেল হেসার কারাগারের বাইরে বিক্ষোভ করছে।

ভিডিওতে গুলির শব্দ শোনা যাচ্ছে। আইএইচআর বলছে, বিক্ষোভকারীদের সরাতে কাঁদানে গ্যাস ও লাঠিচার্জ করছে পুলিশ। পুলিশের লাঠিচার্জে গুরুতর আহত একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইরানে ধর্ম অবমাননার দায়ে গত সোমবার (৮ মে) দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।  

পবিত্র কোরআন শরীফ, ইসলাম ও নবীকে অবমাননা করার অপরাধে তাদের এ মৃত্যুদণ্ড দেওয়া হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- ইউসুফ মেহরদাদ ও সদরুল্লাহ ফাজেলি জারে।

এর আগে হাবিব ফারাজুল্লাহ চাবের নামে এক সুইডিশ-ইরানি নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান।

ইরানের বিচার বিভাগের মিজান অনলাইন ওয়েবসাইট জানায়, হারকাত আল নাযাল সন্ত্রাসী গোষ্ঠীর প্রধান হাবিব ফারাজুল্লাহ চাবেরের মৃত্যুদণ্ড শনিবার (৬ মে) সকালে কার্যকর করা হয়।

সূত্র: ভয়েস অব আমেরিকা

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, মে ১১, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।