ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

আন্তর্জাতিক

রেকর্ড দামে বিক্রি হলো ‘দ্য স্ক্রিম’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, মে ৩, ২০১২
রেকর্ড দামে বিক্রি হলো ‘দ্য স্ক্রিম’

ঢাকা : মানবীয় উদ্বেগ নিয়ে আঁকা এডভার্ড মাঞ্চের বিখ্যাত চিত্রকর্ম ‘দ্য স্ক্রিম’ রেকর্ড দামে নিলামে বিক্রি হয়েছে। বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে অনুষ্ঠিত নিলামে চিত্রকর্মটি ১১ কোটি ৯৯ লাখ ২২ হাজার ৫শ’ ডলারে বিক্রি হয়।



এর আগে সবচে বেশি দামে বিক্রি হওয়া চিত্রকর্মটি ছিল পিকাসোর আঁকা ‘ন্যুড, গ্রিন লিভস, অ্যান্ড বাস্ট’। ২০১০ সালে এটি ১০ কোটি ৬৫ লাখ ডলারে বিক্রি হয়।

মাঞ্চ তার এ চিত্রকর্মে রক্তলাল আকাশের আঁকাবাঁকা রেখার নিচে দুই হাতে মাথা চেপে ধরে চিৎকাররত একজন মানুষের চিত্র এঁকেছেন। অভিব্যক্তিবাদী (এক্সপ্রেশনিস্ট) নরওয়েজীয় চিত্রশিল্পী মাঞ্চের আঁকা এ শিল্পকর্মটির চারটি সংস্করণ (ভার্সন) আছে। বুধবার নিলামঘর সোথবিতে যে ভার্সনটি বিক্রি হলো সেটিই সর্বশেষ, যা কোনো ব্যক্তি হাতে ছিল।

১৮৯৫ সালের এ চিত্রকর্মটি পরে মানবীয় উদ্বেগের আধুনিক প্রতীকে পরিণত হয়। চিত্রকর্মের ইতিহাসে লিওনার্দো দ্য ভিঞ্চির রহস্যময়ী নারী মোনালিসার পাশাপাশি দ্য স্ক্রিম ছবিটিও জনপ্রিয় ও পরিচিত হয়ে উঠেছে। এটি এখন পপ সংস্কৃতির অংশ হয়ে গেছে। ওয়ারহোল, হলিউড, কার্টুন, চায়ের কাপ, টি-শার্ট সব জায়গায় এ চিত্র ব্যবহৃত হচ্ছে। দ্য ক্রিম সম্পর্কে বিস্তারিত জানাতে গিয়ে এসব কথা বলেছেন লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ফ্রাম লিমিটেডের কর্মকর্তা মাইকেল ফ্রাম।

নিউইয়র্কের মডার্ন আর্ট ডিপার্টমেন্টের সিমন শ বলেন, ‘এডভার্ড মাঞ্চের এ চিত্রকর্মটি আঘাত আর আতঙ্কের একটি সত্যিকার দৃশ্যকল্প। ’

এ চিত্রকর্মের স্রষ্টা মাঞ্চ কবিতায় নিজেকে বর্ণনা করেছেন ‘তীব্র উদ্বেগে কম্পমান’ বলে এবং তিনি ‘প্রকৃতিতে তীব্র চিৎকার’ শুনতে পান বলে তার অনুভূত হয়।

দ্য স্ক্রিম চিত্রকর্মটি নিলামে তোলার পর সর্বনিম্ন ৪ কোটি ডলার থেকে দাম উঠতে থাকে। শুরুতে সাত জন ক্রেতা প্রতিযোগিতায় ছিলেন। তবে শেষ পর্যন্ত যিনি রেকর্ড দামে এ চিত্রকর্মটি কিনলেন তার নাম বা নিলামের বিস্তারিত কিছুই জানায়নি সোথবি।

দ্য স্ক্রিমের আগে অন্য যেসব চিত্রকর্ম এতো বেশি দামে বিক্রি হয়েছে সেগুলোর মধ্যে আছে- পিকাসোর ‘ন্যুড, গ্রিন লিভস অ্যান্ড বাস্ট’, বিক্রি হয় ১০ কোটি ডলারে, ২০০৪ তারই ‘বয় উইথ অ্যা পাইপ’ বিক্রি হয় ১০ কোটি ৪১ লাখ ডলারে। ২০১০ সালে আলবার্তো গিয়াকোমেত্তির ‘ওয়াকিং ম্যান আই’ বিক্রি হয়েছে ১০ কোটি ৪৩ লাখ ডলারে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, মে ০৩, ২০১২
সম্পাদনা: শামসুন নাহার, নিউজরুম এডিটর/ জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa