ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ড্রোন ও রাশিয়ার জঙ্গিবিমানের সংঘর্ষের ভিডিও প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
যুক্তরাষ্ট্রের ড্রোন ও রাশিয়ার জঙ্গিবিমানের সংঘর্ষের ভিডিও প্রকাশ

কৃষ্ণ সাগরে রাশিয়ার যুদ্ধবিমানের যুক্তরাষ্ট্রের ড্রোন বিধ্বস্ত করে দেওয়ার একটি ভিডিও প্রকাশ করেছে মার্কিন সামরিক বাহিনী। খবর বিবিসি।

 

যুক্তরাষ্ট্র বলছে, তাদের বিধ্বস্ত হওয়া ড্রোনটি মঙ্গলবার ক্রিমিয়ার কাছে পানিতে নামানো হয়েছিল। সু-২৭ যুদ্ধবিমান ড্রোনটির প্রপেলার আটকে দিয়ে দিয়েছিল, রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্র প্রাথমিকভাবে বলেছিল, ড্রোন ও যুদ্ধবিমান ৩০ থেকে ৪০ মিনিট মুখোমুখি ছিল। কিন্তু প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, এই সময় এক মিনিটের কম।

বুধবার রাতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, আমরা এখন পর্যন্ত যে বিষয়গুলো জানিয়েছি, তাতে আমরা আত্মবিশ্বাসী।  

পরে তিনি বলেন, পেন্টাগন দেখছে কোন ভিডিও প্রকাশ করা যায়। সবার জন্য কোনো ভিডিও উন্মুক্ত করার আগে সময় নেওয়া সামরিক বাহিনীর জন্য অস্বাভাবিক কিছু নয়।
 
এর আগে তিনি রাশিয়ার কর্মকাণ্ডকে ভয়াবহ ও বেপরোয়া বলে বর্ণনা করেন।  

নতুন প্রকাশিত ভিডিওটি ড্রোন থেকে ধারণ করা। এতে দেখা যায়, রুশ যুদ্ধ বিমানটিকে ড্রোনের সম্মুখভাগের দিকে এগিয়ে এসে জ্বালানি ছাড়ছে। আর কয়েক সেকেন্ডের মধ্যেই ড্রোনের প্রপেলার ক্ষতিগ্রস্ত হয়।  

মঙ্গলবার রাশিয়ান এসইউ-২৭ জঙ্গি বিমানের সঙ্গে মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোনের এই সংঘর্ষ হয়।

যুক্তরাষ্ট্রের দাবি, ড্রোনটি আন্তর্জাতিক আকাশসীমায় ছিল। রাশিয়ার দাবি, ড্রোনটিকে তাদের সীমানার কাছাকাছি ছিল। ভিডিও থেকে শুধুমাত্র সাগর আকাশ আর মেঘ দেখা গেছে।  

ড্রোনটি বিধ্বস্ত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র এক বিবৃতিতে বলে, সংঘর্ষের আগে রাশিয়ার যুদ্ধবিমানটি ড্রোনের ওপর বেশ কয়েকবার তেল ছিটিয়েছিল।
 
বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।