ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের বাজারে বাড়ল সোনার দাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
ভারতের বাজারে বাড়ল সোনার দাম

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ও সিগনেচার ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার প্রভাব ভারতের মূলধনি বাজারেও পড়তে পারে বলে আশঙ্কা করেছিলেন বিশেষজ্ঞেরা। এবার সেই আশঙ্কা সত্য প্রমাণ হলো।

ব্যাংক দুটি বন্ধ হওয়ার প্রথম আঘাত এল ভারতের শেয়ার বাজারে। একদিনে বিনিয়োগকারীরা খুইয়েছেন ৪ দশমিক ৪ লাখ কোটি টাকার (ভারতীয় মুদ্রা) সম্পদ।

এদিকে মূলধনি বাজারে সংকট সৃষ্টি হলে বিনিয়োগকারীরা সাধারণত সোনা বেচা-কেনা ঝোঁকেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। ফলে এক ধাক্কায় সোনার অনেকটা দাম বেড়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারেট পাকা সোনা ১ হাজার ১৫০ টাকা বেড়ে হয়েছে ৫৭ হাজার ৪৫০ টাকা। বিশ্ববাজারে এই দাম আউন্সে ২৩ ডলার বেড়ে হয়েছে ১ হাজার ৮৯১ ডলার।

রুপোর বার কিলোগ্রামে ১ হাজার ৯৫০ টাকা বেড়ে হয়েছে ৬৩ হাজার ৯০০ টাকা।

সোনা ব্যবসায়ীরা বলছেন, বিশ্ব বাজারে দাম বাড়ার প্রভাব দেশের বাজারেও পারছে। আশঙ্কা করা হচ্ছে, এ দাম আরও বাড়বে।

ব্যাংক বিশেষজ্ঞদের মতে, সুদের হার যে গতিতে বাড়ছে, তাতে আরও অনেক ব্যাংক একই সমস্যায় পড়তে পারে। তাই বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়িয়েছে।

তবে ভারতীয় আর্থিক বিশেষজ্ঞ অনির্বাণ দত্ত বলেছেন, ‘ভারতের ব্যাংকগুলোর অবস্থা যথেষ্ট পোক্ত। তাদের তহবিলের মূল সূত্র দেশীয় আমানত। বিদেশি ব্যাংকের ওপর ভারতীয় ব্যাংকগুলোর নির্ভরতা কম। ফলে ব্যাংক শেয়ারে আতঙ্কের তেমন কোনো কারণ নেই। ’

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।