ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে সিলিকন ভ্যালির পর বন্ধ হলো আরেক ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
যুক্তরাষ্ট্রে সিলিকন ভ্যালির পর বন্ধ হলো আরেক ব্যাংক

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার তিন দিনের মধ্যে যুক্তরাষ্ট্রের আরেকটি ব্যাংক বন্ধ হয়ে গেল। এর নাম সিগনেচার ব্যাংক।

সাপ্তাহিক ছুটির দিনে নিউইয়র্কভিত্তিক এ ব্যাংক বন্ধ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। যথারীতি যুক্তরাষ্ট্রের ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) ব্যাংকের নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়েছে। খবর দ্যা নিউ ইয়র্ক টাইমসের

বন্ধের খবরে বিস্মিত হন সিগনেচার ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা। ছুটির দিন হলেও রোববার ব্যাংকের ম্যানহাটনের প্রধান কার্যালয়ে এক বৈঠকে উপস্থিত হওয়ার জন্য কর্মীরা জড়ো হয়েছিলেন। ইতালীয় রেস্তোরাঁ কারমিন থেকে দুপুরের খাবারের অর্ডারও দিয়েছিলেন তারা। গরম গরম কফিও আনা হচ্ছিল। এরই মধ্যে ব্যাংক বন্ধ করে দেওয়ার ঘোষণা আসে। কর্মীরা এক এক করে প্রধান কার্যালয় থেকে বেরিয়ে আসেন।

ক্রিপ্টোকারেন্সি শিল্পের অন্যতম প্রধান ব্যাংক ছিল এই  সিগনেচার ব্যাংক। যার মোট সম্পদের পরিমাণ ১১ হাজার ৩৬ কোটি ডলার এবং তাদের আমানত আছে ৮ হাজার ৮৫০ কোটি ডলার।  

এদিকে ব্যাংক বন্ধের খবরে আতঙ্কিত না হতে পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ ও নিয়ন্ত্রকরা।  

তারা বলছে, ব্যাংক বন্ধ হলেও আমানতকারীদের স্বার্থ রক্ষা করা হবে। সিলিকন ভ্যালি ব্যাংকের রেজুলিউশনের মতো এখানেও করদাতার কোনো ক্ষতি হবে না। বাড়তি চাপ আসবে না।  সিগনেচার ব্যাংকের সব হিসাব ফিফথ থার্ড ব্যাংক করপোরেশনে স্থানান্তর করেছে এফডিআইসি। আজ সোমবার থেকেই গ্রাহকরা তাদের হিসাব ব্যবহার করতে পারবেন।

ব্যাংকটি বন্ধের সুস্পষ্ট কারণ জানায়নি নিয়ন্ত্রক সংস্থা। তারা জানিয়েছে, ব্যাংক খোলা রাখলে আর্থিক ব্যবস্থার স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলতে পারে।

এর আগে গত ১০ মার্চ দেউলিয়া হয়ে যায় যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিপি)। যা ছিল যুক্তরাষ্ট্রের আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ঘটনা।  

এর আগে ২০০৮ সালের ২৬ সেপ্টেম্বর ‘ওয়াশিংটন মিউচুয়াল ব্যাংক’ বন্ধের ঘটনাটি মার্কিন ইতিহাসে সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতা ছিল।

সে হিসেবে সিগনেচার ব্যাংক বন্ধের ঘোষণা যুক্তরাষ্ট্রের সেই ইতিহাসে তৃতীয় বৃহত্তম নজির।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।