ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্প আমার পরিবারকে ‘বিপন্ন’ করেছেন: পেন্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
ট্রাম্প আমার পরিবারকে ‘বিপন্ন’ করেছেন: পেন্স

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বড় অভিযোগ তুলেছেন তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি বলেছেন, ট্রাম্প তার পরিবারকে বিপন্ন করেছিলেন।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের দাঙ্গা সম্পর্কিত বিষয়ে কথা বলার সময় এ অভিযোগ করেন পেন্স।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, শনিবার মার্কিন রাজনীতিবিদ ও সাংবাদিকদের নিয়ে আয়োজিত অ্যানুয়াল হোয়াইট-টাই গ্রিডিরন ডিনারে যোগ দিয়ে ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে সমালোচনা করেন মাইক পেন্স। এ সময় ‘প্রেসিডেন্ট ট্রাম্প ভুল ছিলেন’ বলেও তিনি মন্তব্য করেন।

পেন্স বলেন, নির্বাচন পেছানোর কোনো অধিকার আমার ছিল না। কিন্তু ট্রাম্প এ ব্যাপারে বেপরোয়া ছিলেন। তার অযাচিত ও তির্যক কথাগুলো ৬ জানুয়ারি আমার পরিবার ও ক্যাপিটল হিলের সবাইকে বিপন্ন করেছিল। আমি জানি ইতিহাস ডোনাল্ড ট্রাম্পকেই দায়ী করবে।

প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের ফলাফল উল্টে দিতে মাইক পেন্সকে চাপ দিচ্ছিলেন ট্রাম্প। কারণ তিনি নির্বাচনের মূল ফলাফলের আনুষ্ঠানিক শংসাপত্রের সভাপতিত্ব করেছিলেন। কিন্তু ট্রাম্পের নির্দেশ প্রত্যাখ্যান করেছিলেন পেন্স। পরবর্তীতে ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে হামলা চালায়। এ সময় কেউ কেউ ‘পেন্সকে ফাঁসিতে ঝুলিয়ে দাও’ বলেও শ্লোগান দিচ্ছিলেন।

হামলার তদন্তকারী হাউস কমিটিও তাদের চূড়ান্ত প্রতিবেদনে উল্লেখ করেছে, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প তার সমর্থকদের উত্তেজিত করে তুলেছিলেন। তার খড়্গ পড়েছিল তারই ভাইস প্রেসিডেন্টের ওপর।

আগামী বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পকে নিয়ে এ সমালোচনাগুলো করলেন পেন্স। বোঝাই যাচ্ছে এ দুই রিপাবলিকানের মধ্যে দূরত্ব বেড়েছে অনেক। তা ছাড়া ট্রাম্পের মুখোমুখিও হন না সাবেক ভাইস প্রেসিডেন্ট।

বিশ্লেষকরা মনে করছেন, রিপাবলিকানদের মনোনয়ন পেতে এ দুজনের মধ্যে ব্যাপক লড়াই হবে। ট্রাম্প ইতোমধ্যে নিজের প্রার্থিতা ঘোষণা করেছেন। এ ব্যাপারে মাইক পেন্স এখনও কোনো সিদ্ধান্ত জানাননি। তবে তিনি নির্বাচনে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।