ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দুই-রাষ্ট্র সমাধানে জোর ব্লিঙ্কেনের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
দুই-রাষ্ট্র সমাধানে জোর ব্লিঙ্কেনের  ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন। কয়েক দশক ধরে চলমান সংঘাত নিরসনে তিনি ওয়াশিংটনের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

 

গেল সপ্তাহে জেরুজেলেমে ফিলিস্তিনি এক বন্দুকধারীর গুলিতে সাতজন নিহতের ঘটনার পাশাপাশি অধিকৃত পশ্চিম তীরে  ইসরায়েলি বাহিনী ও বাসিন্দাদের কর্মকাণ্ড নিয়ে ফিলিস্তিনিদের মধ্যে সৃষ্ট রোষ নিয়ে ব্লিঙ্কেন দুই পক্ষকেই শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।  

জেরুজালেমে এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, এটিই একমাত্র উপায়, যা এমন পরিস্থিতি তৈরি করতে পারে, যেখানে জনগণের নিরাপত্তাবোধ উন্নত হতে শুরু করবে।  

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন এই বার্তা দেন, কোনো পক্ষ যেন এমন কোনো কর্মকাণ্ড না চালায় যাতে দুই-রাষ্ট্র সমাধান হুমকিতে পড়ে।

তিনি বলেন, বসতি বাড়ানো, ঘাঁটি বৈধকরণ, ধ্বংস ও উচ্ছেদ, পবিত্র স্থানগুলোর ঐতিহাসিক মর্যাদায় বাধা এবং সহিংসতার প্রতি প্ররোচনা ও সম্মতির মতো বিষয়গুলো আমাদের কাছে স্পষ্ট।  

ইসরায়েল ও পশ্চিম তীরের পরিস্থিতির বর্তমান গতিপথ নিয়ে ব্লিঙ্কেন গভীর উদ্বেগের বিষয়টি জেনেছেন। জ্যেষ্ঠ কর্তাদের মধ্যে আলোচনা অব্যাহত রাখতে তিনি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।