ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

সুইডেন ছাড়াই ন্যাটোতে যাচ্ছে ফিনল্যান্ড!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
সুইডেন ছাড়াই ন্যাটোতে যাচ্ছে ফিনল্যান্ড!

মুসলমানদের পবিত্র ধর্মীয় গ্রন্থ কোরআর শরীফ পুড়িয়ে অবমাননার ঘটনায় ক্ষেপেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ফলে সুইডেনের ন্যাটোয় যোগদান ‘অনিশ্চিত’।

এ অবস্থায় নিজেদের যোগদানের বিষয়টি নিয়ে দেরি করতে চাচ্ছে না ফিনল্যান্ড। সুইডেন ছাড়াই দেশটি ন্যাটোয় যোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছে।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ তথ্য জানায়। খবরে বলা হয়েছে, ফিনল্যান্ড প্রথমবারের মতো নর্ডিক প্রতিবেশী ছাড়া ন্যাটো সামরিক জোটে যোগদানের বিষয়ে ইঙ্গিত দিয়েছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) ফিনিশ রেডিওকে দেওয়া এক বিবৃতিতে এ ইঙ্গিত দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো। তিনি বলেন, যদি দেখা যায় সুইডেনের আবেদন দীর্ঘ সময়ের জন্য স্থগিত রয়েছে, আমাদের নিজেদের পরিস্থিতি মূল্যায়ন করতে হবে।

হাভিস্তো বলেন, আমাদের প্রথম পদক্ষেপ ছিল যৌথ আবেদন নিয়ে অগ্রসর হওয়া। কিন্তু পরিস্থিতি ভিন্ন হয়ে গেলে আমাদের এককভাবে সদস্য পদ নিয়ে ভাবতে হবে।

আগামী ১৪ মে দেশের পরবর্তী সংসদীয় ও প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এর আগে তুরস্ক ন্যাটোয় যোগদাদের নতুন আবেদনের ব্যাপারে কোনো সিদ্ধান্ত দেবে বলে মনে করেন না পেক্কা হাভিস্তো। ন্যাটোর প্রস্তাব স্থগিত করে দেওয়ায় এই বিক্ষোভ ফিনল্যান্ড ও সুইডেন দুই দেশের নিরাপত্তা নিয়েও কিছুটা ভাবাচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

অন্যদিকে সুইডেনে তুরস্কের দূতাবাসের সামনে কোরআন পোড়ানোর ঘটনার পর প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, ন্যাটোর সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে আমরা সুইডেনকে সমর্থন দেবে, এমন আশা করা উচিত নয়।  

সুইডেনের উদ্দেশ্যে তিনি আরও বলেন, আপনারা যদি ইসলামের শত্রু-সন্ত্রাসী সংগঠনের সদস্যদেরই ভালোবাসেন, দেশের নিরাপত্তায় তাদের কাছে গিয়ে সমর্থন চান।

তুরস্কের সমর্থন ছাড়া ন্যাটেতে যোগ দিতে পারবে না সুইডেন।  

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa