ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারের ১৮ আদিবাসীর জাপানে পুনর্বাসন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০
মিয়ানমারের ১৮ আদিবাসীর জাপানে পুনর্বাসন

টোকিও: পুনর্বাসন কর্মসূচির অংশ হিসেবে মিয়ানমারের ১৮ জন শরণার্থী মঙ্গলবার জাপানের টোকিওতে পৌঁছেছেন। তারা মিয়ানমারের সেনাশাসিত শাসনের কবল থেকে পালিয়েছিলো বলে কর্মকর্তারা জানিয়েছেন।



মিয়ানমারের ক্যারেন নামের তিনটি আদিবাসী পরিবারের সদস্যরা পালিয়ে জাপানের নারিতা বিমানবন্দরে পৌঁছানোর পর সেখানে তাদের অভ্যর্থনা জানানো হয়। জাপানে বসবাসরত মিয়ানমারের ২০ নাগরিক ‘জাপানে স্বাগতম’ লেখা ব্যানার নিয়ে তাদের অভ্যর্থনা জানান।

একজন শরণার্থীকে বরাত দিয়ে জাপানের জিজি প্রেস জানায়, ‘জাপান খুবই সুন্দর একটি দেশ। এখানে আসতে পেরে আমি আনন্দিত। সম্ভব হলে এখানে আমি ধান উৎপাদন বা কৃষি কাজ শুরু করবো। ’

জাপান ‘তৃতীয় বিশ্ব পুনর্বসতি স্থাপন’ নামের একটি কর্মসূচির অঙ্গীকার করার পর এটাই দেশটিতে মিয়ানমারের সংখ্যালঘু আদিবাসীর প্রথম দল। এ কর্মসূচির আওতায় জাপান আগামী তিন বছরে মিয়ানমারের আদিবাসী জাতিগোষ্ঠীকে পুনর্বাসনের ব্যবস্থা করার অঙ্গীকার করেছে।

মূলত দ্বিতীয় কোনো দেশ তাদের আশ্রয় দিতে অস্বীকৃতি জানানোর পর ‘তৃতীয় বিশ্ব পুনর্বসতি স্থাপন’ নামের এ কর্মসূচির নকশা করা হয়।

অভিবাসী ও আশ্রয়প্রার্থীদের ক্ষেত্রে জাপানে কড়াকড়ি থাকলেও এসব শরণার্থীদের কর্মসংস্থানের জন্য দেশটি তাদের ভাষা শেখানোসহ অন্যান্য বিষয়ে সমর্থন দেবে।

মিয়ানমারের জান্তা সমর্থিত সশস্ত্র বাহিনীর সঙ্গে সংঘর্ষের কারণে হাজার হাজার সংখ্যালঘু আদিবাসী পাহাড়ি সীমান্ত এলাকা থেকে পালিয়ে আসে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।