ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফের বন্দি বিনিময় করেছে রাশিয়া-ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
ফের বন্দি বিনিময় করেছে রাশিয়া-ইউক্রেন

ফের বন্দি বিনিময় করেছে রাশিয়া-ইউক্রেন। এই দফায় মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকসহ কয়েক ডজন মানুষকে মুক্তি দেওয়া হয়েছে।

ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অফিসের প্রধান আন্দ্রি ইয়ারমাকের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, সর্বশেষ বিনিময়ে ৬৪ ইউক্রেনীয় সৈন্য ও ইউক্রেনে বসবাসকারী একজন মার্কিন নাগরিক রয়েছেন।

এদিকে, গোপনীয়তা রক্ষার্থে মুক্তি পাওয়া মার্কিন নাগরিকের পরিচয় জানাননি হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি। তিনি বলেন, আমরা অবশ্যই এই সংবাদকে স্বাগত জানাই।

এর আগে, গত ৩ নভেম্বর দোনেৎস্কে যুদ্ধবন্দি বিনিময় করেছে ইউক্রেন ও রাশিয়া। ওইদিন উভয়পক্ষ একে অপরের ১০৭ জন বন্দি বিনিময় করে।

বর্তমানে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে লড়াই চলছে। বুধবার রাজধানী কিয়েভ একটি উল্লেখযোগ্য ড্রোন হামলার শিকার হয়েছিল।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়ান আক্রমণ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ। শহরগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এদিকে সংঘাত অবসানের পদক্ষেপ হিসেবে ক্রিসমাসের মধ্যে ইউক্রেন থেকে রুশ সৈন্য প্রত্যাহার করা উচিত বলে মনে করেন প্রেসিডেন্ট জেলেনস্কি। যদিও এই প্রস্তাব নাকচ করে দিয়েছে মস্কো।

মস্কো বলেছে, কোনো অগ্রগতির আগে ইউক্রেনকে অবশ্যই রাশিয়ার কাছে ভূখণ্ড হারানোর বিষয়টি মেনে নিতে হবে। এছাড়া ‘ক্রিসমাস যুদ্ধবিরতি’র কোনো সম্ভাবনা নেই।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।