ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে করোনা আক্রান্ত হয়েও কর্মস্থলে যেতে হচ্ছে চিকিৎসকদের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
চীনে করোনা আক্রান্ত হয়েও কর্মস্থলে যেতে হচ্ছে চিকিৎসকদের!

চীনে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে হাসপাতালগুলোতে করোনা রোগীদের ভিড় বেড়েছে।

এতে হাসপাতালগুলো চাপে বেশ চাপে পড়েছে। কোভিডনীতি শিথিলের পরপরই এমন অবস্থা তৈরি হলো।

রোগীর চাপ এতই বেশি যে, চিকিৎসাকর্মীদের স্বল্পতা দেখা দিয়েছে। চিকিৎসকদের বলা হচ্ছে, তাদের দেহে করোনাভাইরাস থাকলেও কর্মস্থলে আসতে হবে।   

ইয়েলে বিশ্ববিদ্যালয়ের একজন চীনা অধ্যাপক তার দেশের কোভিড পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। চেন শি নামক ওই অধ্যাপক বিবিসিকে বলেন, তিনি হাসপাতালের পরিচালক ও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলছেন। এই (স্বাস্থ্য) ব্যবস্থা এখন ব্যাপক চাপে রয়েছে।

তিনি বলেন, করোনা আক্রান্ত হয়েও স্বাস্থ্যকর্মীদের হাসপাতালে যেতে হচ্ছে। এতে হাসপাতালগুলোতে সংক্রমণ পরিবেশ তৈরি হয়েছে।

একের পর এক রোগী আসায় চীনের হাসপাতালগুলোতে জ্বরের ওয়ার্ডের ধারণক্ষমতা দ্রুত বাড়াতে হয়েছে। যে সংখ্যক শয্যা বাড়ানো হচ্ছে তা দ্রুত পূরণ হয়ে যাচ্ছে।

অধ্যাপক চেন বলেন, স্বল্প উপসর্গ নিয়ে বাড়িতে থাকার সংস্কৃতি নেই। লোকজন অসুস্থ বোধ করলেই হাসপাতালে যাচ্ছে। এতে স্বাস্থ্যব্যবস্থা সহজেই ভেঙে পড়তে পারে।

 

জ্বর-সর্দির ওষুধ কিনতে লোকজন ফার্মেসিতে ভিড় করছে। এই ধরনের রোগে ব্যবহারের ওষুধের ঘাটতি দেখা দিচ্ছে। বাড়িতে করোনা পরীক্ষার কিট পাওয়া কষ্টকর হয়ে পড়েছে।

বেইজিংয়ে রেস্টুরেন্টগুলো ফের খোলার অনুমতি  দেওয়া হলেও ক্রেতারা তেমন আসছে না। সড়কে শান্ত পরিস্থিতি বিরাজ করছে। কোম্পানিগুলো কর্মীদের বলছে অফিসে ফিরে আসতে। তবে অনেকে তা চান না।   

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।