ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ায় দুধ-কফি বেচায় কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
উত্তর কোরিয়ায় দুধ-কফি বেচায় কারাদণ্ড

উত্তর কোরিয়ার স্ট্রবেরির স্বাদযুক্ত দুধ ও কফি বিক্রি করায় এক ব্যক্তিকে কারাদণ্ড দিয়েছেন সিঙ্গাপুরের আদালত।  

এএফপি জানিয়েছে, কারাদণ্ড পাওয়া ব্যক্তির নাম ফুয়া সেজে হি (৫৯)।

তিনি সিঙ্গাপুরের কোমল পানীয় (বেভারেজ) কোম্পানি পোক্কা ইন্টারন্যাশনালের সাবেক ব্যবস্থাপক।

১০ লাখ ডলার মূল্যের দুধ ও কফি উত্তর কোরিয়ায় বিক্রি করেছিলেন বলে আদালতে স্বীকার করেন ফুয়া সেজে। গত সোমবার ফুয়াকে পাঁচ সপ্তাহের কারাদণ্ড দেন আদালত।

আদালতের নথি বলছে,  ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত পোক্কা ইন্টারন্যাশনালে কাজ করতেন ফুয়া। ওই সময়ে উত্তর কোরিয়ার কয়েকটি কোম্পানির কাছে স্ট্রবেরির স্বাদযুক্ত দুধ ও কফি বিক্রি করেছিলেন ফুয়া।

নথিতে আরও বলা হয়েছে, ২০১৪ সালে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে ফুয়াকে পরিচয় করিয়ে দেন এক গ্রাহক। পরে দূতাবাসের অন্য এক কর্মচারী সঙ্গেও পরিচয় হয় ফুয়ার।

উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা থাকার কারণে ২০১৭ সালে দেশটির সঙ্গে সব ধরনের বাণিজ্য সম্পর্ক স্থগিত করে সিঙ্গাপুর।

সিঙ্গাপুর থেকে উত্তর কোরিয়ায় পণ্য রপ্তানির সর্বোচ্চ শাস্তি হলো ৭৪ হাজার মার্কিন ডলার কিংবা রপ্তানিকৃত পণ্যমূল্যের তিনগুণ। অথবা দুই বছরের কারাদণ্ড। কোনো কোনো ক্ষেত্রে উভয় দণ্ড দেওয়া হয়।

চলতি বছরে শুরুতে উত্তর কোরিয়ায় হুইস্কি, ওয়াইন এবং অন্যান্য পানীয় রপ্তানির জন্য দুটি সিঙ্গাপুরের কোম্পানির বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

এর আগে ২০১৯ সালে উত্তর কোরিয়ায় অ্যালকোহল এবং পারফিউমসহ ৪.৪ মিলিয়ন ডলার মূল্যের বিলাসবহুল সামগ্রী সরবরাহ করার অপরাধে সিঙ্গাপুরের একটি ট্রেডিং ফার্মের পরিচালককে প্রায় ৩ বছরের কারাদণ্ড দেন আদালত।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪ , ২০২২
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।