ঢাকা, শুক্রবার, ১৯ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

কৃত্রিম বুদ্ধিমত্তার যুদ্ধবিমান তৈরি করবে যুক্তরাজ্য-ইতালি-জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
কৃত্রিম বুদ্ধিমত্তার যুদ্ধবিমান তৈরি করবে যুক্তরাজ্য-ইতালি-জাপান

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নতুন ধরনের যুদ্ধবিমান তৈরিতে যুক্তরাজ্য, ইতালি ও জাপান নিজেদের সহযোগিতা করবে। এমন ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

 

প্রধানমন্ত্রী বলেছেন, এই যৌথ উদ্যোগের উদ্দেশ্য যুক্তরাজ্যের হাজারো মানুষের কর্মসংস্থান এবং নিরাপত্তা বন্ধন শক্তিশালী করা।

দেশগুলো ২০৩০ সালের মাঝামাঝি সময়ের মধ্যে পরবর্তী প্রজন্মের একটি যুদ্ধবিমান তৈরি করবে যেটি টাইফুন জেটের জায়গা নেবে। আশা করা হচ্ছে, টেমপেস্ট জেটটিতে সর্বাধুনিক অস্ত্র থাকবে।  

সুনাক বলেন, নতুন যুদ্ধবিমান তৈরির অংশিদারিত্ব দেশগুলোকে নতুন নতুন হুমকি থেকে রক্ষা করবে।

শুক্রবার তিনি রয়েল এয়ারফোর্স পরিদর্শন করেন।

সুনাক বলেন, বিশ্বের কয়েকটি দেশের মধ্যে আমরা অন্যতম, যাদের প্রযুক্তিগতভাবে প্রযুক্তিগতভাবে উন্নত যুদ্ধবিমান তৈরির সামর্থ্য রয়েছে। যুদ্ধবিমানটি তৈরির কাজ শুরু হয়েছে। এতে অত্যাধুনিক সেন্সর যুক্ত করা হবে। চালককে চরম চাপের মধ্যে সাহায্য করবে কৃত্রিম বুদ্ধিমত্তা।  

প্রয়োজনে চালক ছাড়াও যুদ্ধবিমানটি ওড়ানো যাবে। এ ছাড়া এটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়তে পারবে।  

এই ধরনের জটিল প্রযুক্তির যুদ্ধবিমান তৈরি অনেক ব্যয়বহুল। সবচেয়ে ব্যয়বহুল এফ৩৫ যুদ্ধবিমান তৈরির প্রকল্পটি ছিল পেন্টাগনের।  

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
আরএইচ  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa