ঢাকা, বৃহস্পতিবার, ২৫ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

মোস্ট ওয়ান্টেড জঙ্গির মাথার দাম ১০ লাখ, বিমানবন্দরে গ্রেফতার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
মোস্ট ওয়ান্টেড  জঙ্গির মাথার দাম ১০ লাখ,  বিমানবন্দরে গ্রেফতার

ভারতের মোস্ট ওয়ান্টেড তালিকাভুক্ত কুখ্যাত খালিস্তানি জঙ্গি হরপ্রিত সিংহ ওরফে হ্যাপি মালয়েশিয়াকে গ্রেফতার করল ভারতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। তাকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ভারতের পশ্চিম বঙ্গের গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা। ২০২১ সালে ভারতের লুধিয়ানা আদালত চত্বরে বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত হরপ্রিতের মাথার দাম ছিল ১০ লাখ টাকা।

এনআইএ-র মুখপাত্রের বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, সূত্র মারফত খবর পেয়ে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে দিল্লি বিমানবন্দরে আসা হরপ্রিতকে আটক করা হয়। পরে পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়ার পরে তাকে গ্রেফতার করা হয়েছে।

অমৃতসরের বাসিন্দা হরপ্রিতের সঙ্গে বব্বর খালসা, খালিস্তান লিবারেশন ফোর্সের মতো বেশ কয়েকটি জঙ্গিগোষ্ঠীর যোগাযোগের প্রমাণ রয়েছে বলে জানিয়েছে এনআইএ-র সূত্র।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান ভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইন্টারন্যাশনাল শিখ ইয়ুথ ফেডারেশনের সঙ্গেও তার যোগাযোগ ছিল। গত বছরের ২৩ ডিসেম্বর লুধিয়ানা আদালত চত্বরে বিস্ফোরণে এক জন নিহত হন। গুরুতর আহত হন পাঁচ জন। এই ঘটনার পিছনে খালিস্তানি জঙ্গি সংগঠন যুক্ত বলে অভিযোগ ওঠে। পাঞ্জাব পুলিশের বরখাস্ত হওয়া এক কনস্টেবল গগনদীপ সিংহ এই বিস্ফোরণের সঙ্গে জড়িত বলে প্রাথমিক তদন্তে উঠে আসে। বিস্ফোরণে গগনদীপ নিহত হয়েছিলেন।

এর পর তদন্তে উঠে আসে জার্মানিতে আত্মগোপনকারী জঙ্গি জসবিন্দর সিংহ মুলতানির নাম। নিষিদ্ধ কট্টরপন্থী সংগঠন শিখস ফর জাস্টিসের সদস্য জসবিন্দরকে গত বছরই জার্মানিতে গ্রেফতার করেছিল এনআইএ। এ বার ধরা পড়লেন আর এক অভিযুক্ত হরপ্রিত। লুধিয়ানা বিস্ফোরণ কাণ্ডে ব্যবহৃত আইইডির চোরাচালানে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলে দাবি এনআইএর।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ২ ডিসেম্বর, ২০২২
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa