ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

উইকিপিডিয়া অসম্মেলনে মুক্ত সেমিনার

আল রাহমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, মার্চ ৩, ২০১২
উইকিপিডিয়া অসম্মেলনে মুক্ত সেমিনার

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি চট্টগ্রামে দুইদিনব্যাপী বাংলা উইকিপিডিয়ার অসম্মেলন শুরু হয়েছে। শনিবার সকালে এ অসম্মেলনে অনুষ্ঠিত হয় মুক্ত সেমিনার।

বিষয় হিসেবে ছিল ‘উইকিপিডিয়ার এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশকে এগিয়ে নেওয়া’।

মুহম্মদ জাফর ইকবালের সভাপতিত্বে মুক্ত সেমিনারে বক্তারা বলেন, ‘বিশ্বে ১ কোটি ৬৩ লাখ উইকিপিডিয়ান আছে, যাদের স্বেচ্ছাশ্রমে তৈরি হয়েছে ‘উইকিপিডিয়া’ নামের মহাকাব্য। আমার ভাষায় তুলে ধরি, তুলে ধরি আমাদের ভালোলাগার সবকিছু’।  

এ আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান ও সুমন জাহান।

ইংরেজি ভাষায় সমৃদ্ধ উইকিপিডিয়া থাকার পরও বাংলা সংস্করণের প্রয়োজন কী, শিক্ষার্থীদের এমন প্রশ্নের জবাবে মুনির হাসান বলেন, ‘বাংলাদেশে মাত্র ৩ দশমিক ৫ শতাংশ মানুষ ইংরেজি বোঝেন। বিশাল জনগোষ্ঠী ইংরেজি বোঝেন না, অনেকে ভালো অনুবাদ করতে পারেন না। তাদের জন্যই বাংলা উইকিপিডিয়া তৈরি করা হচ্ছে। ’

তিনি আরো বলেন, ‘ইন্টারনেটে বাংলা অনুবাদের কাজ, বাংলা তথ্যভান্ডার সমৃদ্ধ করার কাজকে আমি মনে করি দেশের ঋণ শোধ করা। উইকিপিডিয়ায় কাজ করার প্রথম শর্ত প্রচুর পড়তে হবে।

নিরপেক্ষ তথ্য, অন্যকে তথ্য যাছাইয়ের সুযোগ দেওয়া এবং অন্যের লেখা চুরি না করাকে উইকিপিডিয়ানের তিনটি মূলনীতি বলে উল্লেখ করেন তিনি।

এর আগে সকালে ‘বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধকরণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রাম বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মহাবিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

বেলা ২টায় অনুষ্ঠিত হবে কুইজ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। বিকেলে অনুষ্ঠিত হবে ‘মুহম্মদ জাফর ইকবালের সঙ্গে গণআড্ডা’ শীর্ষক ব্যতিক্রমী অনুষ্ঠান। বিকেল সাড়ে চারটায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, মার্চ ৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad