ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

মার্চে বাংলা উইকিপিডিয়া সম্মেলন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জানুয়ারী ২৮, ২০১২
মার্চে বাংলা উইকিপিডিয়া সম্মেলন

মাতৃভাষা সংগ্রামের ৬০ বছর পূর্তিতে আগামী ২ ও ৩ মার্চ চট্টগ্রামের ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে প্রথম ‘বাংলা উইকিপিডিয়া সম্মেলন ২০১২’। আয়োজক সূত্র এ তথ্য জানিয়েছে।



চট্টগ্রামের ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং উইকিমিডিয়া বাংলাদেশ যৌথউদ্যোগে এ সম্মেলনের আয়োজন করেছে। আয়োজক কমিটির উইকিপিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান জানান, গণমানুষের বিশ্বকোষ উইকিপিডিয়ার (http://wikipedia.org) বাংলা উদ্যোগকে আরও সমৃদ্ধ ও এগিয়ে নিতে এ আয়োজন করা হয়েছে।

২০০১ সালে শুধু ইংরেজি ভাষায় উইকিপিডিয়া (http://en.wikipedia.org) শুরু হয়। পরে একে একে জার্মান, স্প্যানিশ, ফরাসি এবং জাপানি ছাড়াও ২৮২টি ভিন্ন ভাষায় উইকিপিডিয়ার সংস্করণ আছে। তরুণ প্রজন্মের ক্ষুদ্র একটা অংশের হাত ধরে ‘বাংলা উইকিপিডিয়ার’ (http://bn.wikipedia.org) সূচনা হয় ২০০৪ সালে।

এ মুহূর্তে বাংলা ভাষার সবচেয়ে সুবৃহৎ বসাইট হচ্ছে বাংলা উইকিপিডিয়া। বিশ্ব জনগোষ্ঠীর একটা বড় অংশ বাংলা ভাষাভাষী হলেও বাংলা উইকিপিডিয়ার নিবন্ধের সংখ্যা এখনও মাত্র ২২ হাজার। তবে এতে মানসম্পন্ন নিবন্ধের সংখ্যা সন্তোষজনক নয়।

মুনির হাসান জানান, দেশের তরুণ প্রজন্ম প্রযুক্তির সঙ্গে সময় কাটাতে পছন্দ করে। এদের একটা অংশ কমপিউটারে বাংলা টাইপও শিখে নিয়েছে। অন্যদিকে এখনও জানা-অজানা অনেক কিছু বাংলা উইকিপিডিয়াতে নেই।

ইন্টারনেটে সময় কাটানো ভবিষ্যৎ প্রজন্ম অথবা প্রবাসে বেড়ে উঠা কিশোর-কিশোরীরা এ মাধ্যমেই দেশের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতির কথা জানার সুযোগ পাবে। ইতিহাস-ঐতিহ্য সর্বোপরি বাংলা ভাষার বিশ্বকোষকে সমৃদ্ধ করার কাজটা কেউ বিদেশ থেকে এসে করে দেবে না। এটা করতে হবে আমাদের নিজেদেরই। এ তাগিদ থেকে বাংলা উইকিপিডিয়া সম্মেলন করার উদ্যোগ নেওয়া হয়।

আয়োজক কমিটির সদস্যসচিব ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সৌমিত্র পালিত জানান, দুদিনের বিভিন্ন কর্মসূচিতে থাকছে উইকিপিডিয়া এবং মুক্ত সোর্স বিষয়ক বিভিন্ন সেমিনার, কর্মশালা, মুক্ত আলোচনা, কুইজ ও রচনা প্রতিযোগিতা, চলচ্চিত্র প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও সর্বস্তরের মানুষ নিবন্ধনের মাধ্যমে এ আয়োজনে অংশগ্রহণ করতে পারবেন।

প্রথম বাংলা উইকিপিডিয়া সম্মেলনে দেশ-বিদেশের মুক্ত দর্শনের অনুসারী এবং উইকিপিডিয়ানরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। আগ্রহীরা (www.bnwiki2012.org) এ সাইটে বিস্তারিত তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ২০৫১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa