ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৬৪ শতাংশের বেশি বাংলাদেশি করোনার টিকা নিতে আগ্রহী: জরিপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
৬৪ শতাংশের বেশি বাংলাদেশি করোনার টিকা নিতে আগ্রহী: জরিপ ...

ঢাকা: কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে নির্ভুল তথ্য খুবই গুরুত্বপূর্ণ। সে লক্ষ্যে ফেসবুক এবং ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড যৌথভাবে বিশ্বজুড়ে এক জরিপ করেছে।

 

জরিপে দেখা গেছে, বাংলাদেশের যত মানুষ জরিপের প্রশ্নের উত্তর দিয়েছেন, তার মধ্যে ৬৪ শতাংশের বেশি করোনার টিকা নিতে আগ্রহী।

তবে পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের করোনার টিকা নেওয়ার আগ্রহ এক রকম নয়। যেমন, ভিয়েতনামে যেখানে গড়ে ৮৬ শতাংশ মানুষের টিকা নেওয়ার আগ্রহ আছে, সেখানে ভারতে আগ্রহ রয়েছে ৭২ শতাংশের।  

ডেটা ফর গুড প্রোগ্রামের অংশ হিসেবে ফেসবুক একাডেমিক সহযোগীদের সঙ্গে নিয়ে জরিপ পরিচালনা করেছে।

স্বাস্থ্য গবেষকদের আরও ভালো মনিটরিংয়ে সহায়তা করতেও কোভিড-১৯ এর বিস্তার সম্পর্কে জানতে অন্যতম বৃহত্তম এই জরিপে ২০২০ সালের এপ্রিল মাস থেকে বিশ্বের ২০০টি দেশের প্রায় ৪ কোটি মানুষ অংশ নেয়।  

ফেসবুকের জনসংযোগ প্রতিষ্ঠান থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, জরিপটি আমাদের একাডেমিক সহযোগীদের দ্বারা পরিচালিত হয়েছে এবং ফেসবুক আলাদা করে কোনো মতামত গ্রহণ করেনি।

বিশ্বজুড়ে টিকাদান কর্মসূচিতে সহযোগিতার লক্ষ্যে ফেসবুক বিভিন্ন উদ্যোগ নিতে যাচ্ছে –

কোভিড-১৯ এর টিকা ও রোগ প্রতিরোধমূলক তথ্য মানুষের কাছে পৌঁছে দিতে দেশে দেশে স্বাস্থ্য মন্ত্রণালয়, এনজিও ও জাতিসংঘের উন্নয়নমূলক সংস্থাগুলোকে ১২ কোটি ডলারের অ্যাড ক্রেডিট দেওয়া হচ্ছে।

ফেসবুক ও ইনস্টাগ্রামে কোভিড-১৯ ও টিকা বিষয়ক ভুল তথ্য অপসারণে প্রচেষ্টা বৃদ্ধি করা হচ্ছে। ফেসবুকের কোভিড-১৯ ইনফরমেশন সেন্টারের মাধ্যমে গত এক বছরে বিশ্বের ১৮৯টি দেশের ২০০ কোটির বেশি মানুষের কাছে নির্ভরযোগ্য তথ্য পৌঁছে দেওয়া হয়েছে। এছাড়া ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে ১ কোটি ২০ লাখের বেশি ভুল তথ্য বিশিষ্ট কনটেন্ট সরিয়ে নেওয়া হয়েছে। এসব তথ্যের কারণে মানুষের শারীরিক ক্ষতি হওয়ার যথেষ্ট সম্ভাবনা ছিল।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
এসই/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।