bangla news

সোপা ও পিপার বিরুদ্ধে উইকিপিডিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০১-১৮ ৫:৩২:৫৬ এএম

যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত স্টপ অনলাইন পাইরেসি অ্যাক্ট ‘সোপা’ এবং প্রটেক্ট আইপি ‘পিপা’ নামের দুটি আইনের প্রতিবাদে যেন ঝড় উঠেছে পুরো ইন্টারনেট দুনিয়ায়। ওয়েব দুনিয়ার খ্যাতনামা সব প্রতিষ্ঠানগুলো সোচ্চার হয়েছে এই আইন বাস্তবায়নের বিপক্ষে।

যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত স্টপ অনলাইন পাইরেসি অ্যাক্ট ‘সোপা’ এবং প্রটেক্ট আইপি ‘পিপা’ নামের দুটি আইনের প্রতিবাদে যেন ঝড় উঠেছে পুরো ইন্টারনেট দুনিয়ায়। ওয়েব দুনিয়ার খ্যাতনামা সব প্রতিষ্ঠানগুলো সোচ্চার হয়েছে এই আইন বাস্তবায়নের বিপক্ষে। এরই ধারাবাহিকতায় ওয়েব বিশ্বের তথ্যভান্ডার উইকিপিডিয়া তাদের ইংরেজী ভার্সনটি চব্বিশ ঘন্টার জন্য ব্ল্যাকআউট করার ঘোষণা দিয়েছিল বেশ কিছুদিন আগেই।

আজ বাংলাদেশ সময় দুপুর ১২ টা থেকে তাদের এই কার্যক্রম শুরু হয়েছে এবং তা ২৪ ঘন্টা পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে যদি কেউ উইকিপিডিয়ার ইংরেজী ভার্সনটিতে প্রবেশ করতে চায় তবে সেখানে একটি বার্তা দেখা যাবে। “বিনা মূল্যের জ্ঞানব্যতীত একটি বিশ্ব কল্পনা করুন” শিরোনামের বার্তাটিতে বলা হয়েছে, প্রায় এক দশকেরও বেশী সময় ধরে আমরা লক্ষ লক্ষ ঘন্টা ব্যয় করে মনুষ্য ইতিহাসের সবচেয়ে বড় জ্ঞানকোষটি তৈরি করেছি। কিন্তু ইউএস কংগ্রেস বর্তমানে এমন একটি আইনের কথা বিবেচনা করছে যেটা মুক্ত এবং বিনামুল্যের ইন্টারনেট সেবার জন্য মারাত্নক ক্ষতিকর। তাই সচেতনতা তৈরির লক্ষ্যে ২৪ ঘন্টার জন্য আমরা উইকিপিয়াকে ব্ল্যাকআউট বা সবার আড়াল রাখছি।

এদিকে আন্দোলনে পিছিয়ে নেই সার্চগুরু গুগলও। ইতিমধ্যে গুগল বেশ ভালোভাবেই তার অবস্থানের কথা জানান দিয়েছে গুগল হোম পেজের মাধ্যমে। গুগল হোম পেজে গেলে যে কারো নজরে পড়বে মার্কিন কংগ্রেসের প্রতি তাদের আবেদনের কথা। সার্চ অপশনের ঠিক নিচেই সবাইকে উদ্দ্যেশ্য করে লিখা রয়েছে, ‘কংগ্রেসকে বলুন’ তারা যেন দয়া করে ওয়েবকে সেন্সর না করে”।
এমনিভাবে প্রতিদিন জনমত তৈরি হচ্ছে সোপা ও পিপার বিরুদ্ধে। প্রতিবাদ জানাচ্ছে ইন্টারনেট দুনিয়ার জ্ঞানী-গুনীরা। এতো প্রতিবাদ আর জনমত শেষ পর্যন্ত আইন দুটি বাস্তবায়নের পথে কতটুকু ভূমিকা রাখতে পারে এটাই এখন দেখার বিষয়।

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-01-18 05:32:56