ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভ্যালেন্টাইন ডে’তে দেশে ‘ভার্চুয়াল রিয়েলিটি’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
ভ্যালেন্টাইন ডে’তে দেশে ‘ভার্চুয়াল রিয়েলিটি’

প্রযুক্তির নাম ‘ভার্চুয়াল রিয়েলিটি’,। বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষ্যে প্রযুক্তি প্রতিষ্ঠান সফটউইন্ডটেকের কারিগরী সহায়তায় চমকপ্রদ এ প্রযুক্তিটি বাংলাদেশে প্রথমবার প্রদর্শন করলো মোবাইল অপারেটর রবি।



রোববার (১৪ ফেব্রুয়ারি) ঢাকার নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভালবাসা উদযাপনকারীদের জন্য দিনটি আরো বিস্ময়কর করে তুলতে আয়োজনটি করা হয়। প্রযুক্তিটির মাধ্যমে ব্যবহারকারীরা ঢাকা থেকেই প্যারিস ঘুরে আসার মজা উপভোগ করেন।

প্রযুক্তিটি সম্পর্কে সফটউইন্ডটেকের ক্যাম্পেইন স্ট্রাটেজিস্ট জুবায়ের নাঈম বলেন, দুটি ট্যান্ডম বাইসাইকেল কাস্টোমাইজ করে ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি যুক্ত করা হয়। এর মাধ্যমে দু’জন একসঙ্গে আইফেল টাওয়ারে যাওয়ার অভিজ্ঞতা পান।

প্রতিষ্ঠানের ভিজুয়াল ডিপার্টমেন্টের হেড আদনান ইসলাম বলেন, বাঁকানো ৩০ ফুট সাইক্লোরোমা স্ক্রিণের সাহায্যে ভার্চুয়ালি প্যারিসের পুরো সৌন্দর্য উপভোগের সুযোগ পেয়েছে অংশগ্রহনকারীরা। ইমার্সিভ প্রযুক্তিকে কাজে লাগিয়ে এটি  উপস্থাপন করা হয়েছে।

গেম ডেভেলপমেন্ট টিমের লিড রাইসুল করিম বলেন মাইক্রোকন্ট্রোলারভিত্তিক সার্কিটের সহায়তায় দুটি ট্যান্ডেম বাইসাইকেলকে একটি ভিডিও গেমের সঙ্গে যুক্ত করা হয়।

এরপর দুই জোড়া যুগল আইফেল টাওয়ারে দ্রুততম সময়ে পৌছানোর প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতি ঘণ্টায় বিজয়ী যুগলকে পুরস্কৃত করা হয়। তিনি জানান, বাংলাদেশে এ ধরনের  প্রযুক্তির প্রদশর্ন এই প্রথম।

শিগগিরই অন্যান্য বিশ্ববিদ্যালয়েও প্রযুক্তিটি নিয়ে আসা হবে বলে জানান আয়োজকরা।

বাংলাদেশ সময়: ০৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
এসজেডএম



                     
                     



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।