ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অভিযোগ দিন ‘ক্রাউড সোর্সে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
অভিযোগ দিন ‘ক্রাউড সোর্সে’ ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

ঢাকা: ইভটিজিং, মাদক, ফরমালিন, অগ্নিকাণ্ডসহ যতো অপরাধ আছে, সব অভিযোগ জমা দিন অনলাইন সেন্টার ‘ক্রাউড সোর্সে’। ব্যস, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।



বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন সেন্টারে ‍অনুষ্ঠিত ‘মাদকের অপব্যবহার রোধে করণীয়’ শীর্ষক গোল টেবিল বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে দেশে তরুণদের সংখ্যা প্রায় ১১ কোটি, যা মোট জনসংখ্যার ৭০ শতাংশ। তরুণ সমাজকে বাদ দিয়ে কোনোভাবেই দেশের উন্নতি সম্ভব নয়। তাই তরুণদের মাদকের জাল থেকে রক্ষা করে সামনে এগিয়ে যেতে হবে।

পলক বলেন, সাধারণ মানুষ মোবাইল অ্যাপ ‘ক্রাউড সোর্স’ ব্যবহার করে দেশের মাদক বিক্রেতা, মাদকসেবী ও মাদক সরবরাহকারীদের সম্পর্কে তথ্য জানালে সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলে পদক্ষেপ নেওয়া যাবে। এতে মাদক নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর এবং ইজি টেকনোলোজির মধ্যে মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার ‘ক্রাউড সোর্স’ এক সমঝোতা স্মারক সই হয়।

ক্রাউড সোর্স মোবাইল অ্যাপ ব্যবহার করে বা কম্পিউটার থেকে (http://www.crowdsourcebd.com/) যে কেউ মাদক বিক্রেতা, মাদকসেবী ও মাদক সরবরাহকারীর সম্পর্কে সরকারের দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট সংস্থাকে তথ্য দিয়ে সহযোগিতা করতে পারবে। ছবি এবং ভিডিও সংযুক্ত করে পাঠানো যাবে। এ ক্ষেত্রে তথ্য দাতার পরিচয় গোপন রাখা হবে, জানান মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক খন্দকার রাকিবুর রহমান।

তিনি বলেন, এভাবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও দেশের সাধারণ মানুষের মধ্যে সেতুবন্ধন তৈরি হবে।

গোল টেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক জাফরুল্লাহ চৌধুরী, প্রমিসেস মেডিকেল কলেজের চেয়ারম্যান শাহেদুল ইসলাম হেলাল, বাংলাদেশ রাইফেলস’র সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) আ ল ম ফজলুর রহমান, নিউজ টুডে সংবাদপত্রের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমদ, মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, মনোচিকিৎসক অধ্যাপক মেহতাব খানম, ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, সঙ্গীত শিল্পী ফকির আলমগীর, অভিনেতা রোকেয়া প্রাচী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
এসজেএ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।