ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘তথ্য অধিকার আইনের সঠিক প্রতিফলন ঘটাতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
‘তথ্য অধিকার আইনের সঠিক প্রতিফলন ঘটাতে হবে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ: দেশে দুর্নীতি প্রতিরোধ, টেকসই উন্নয়ন ও গণতন্ত্র সমুন্নত রাখতে জনগণকে সচেতন করে তথ্য অধিকার আইনের সঠিক প্রতিফলন ঘটাতে হবে বলে মন্তব্য করেছেন তথ্য কমিশন বাংলাদেশের প্রধান তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার।

রোববার (২৪ জানুয়ারি) দুপুরে ময়মনসিংহের মুক্তাগাছার আরকে মডেল হাই স্কুল প্রাঙ্গণে দু’দিনব্যাপী তথ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

একইসঙ্গে বিভিন্ন অফিসের কর্মকর্তাদেরকে যথাযথ প্রক্রিয়ায় সঠিক তথ্য প্রদানেরও আহ্বান জানান তিনি।

তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করার লক্ষ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবির) ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) ও দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) মুক্তাগাছার যৌথ আয়োজনে দু’দিনব্যাপী এ তথ্য মেলা ও দুর্নীতিবিরোধী গণশুনানির আয়োজন করে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য ও স্থানীয় সংসদ সদস্য সালাহ উদ্দিন আহমেদ মুক্তি।

সচেতন নাগরিক কমিটির (সনাক) সহ-সভাপতি অধ্যাপক আইয়ুব খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এএসএম জাকারিয়া হারুন, উপজেলা নির্বাহী অফিসার ড. উম্মে আফসারী জহুরা, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি স্বপন কুমার দাস, সাধারণ সম্পাদক অধ্যাপক আখতারুজ্জামান, মুক্তাগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু মো. ফজলুল করিম প্রমুখ।

সরকারি বিভিন্ন দপ্তর ছাড়াও ব্যাংক, এনজিও, টিআইবি, সনাক বিভিন্ন প্রতিষ্ঠানের ৪০টি স্টল এ মেলায় স্থান পেয়েছে। প্রথম দিন দ্বিতীয় পর্বে উপজেলা নির্বাহী অফিসার ড. উম্মে আফছারী জহুরার সঞ্চালনায় প্রাতিষ্ঠানিক তথ্য ভাণ্ডার উপস্থাপন ও দুর্নীতিবিরোধী গণশুনানি অনুষ্ঠিত হয়।

এর আগে স্থানীয় সংসদ সদস্য সালাহউদ্দিন আহমেদ মুক্তি ও তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকারের নেতৃত্বে একটি বর্ণাঢ্য ৠালি বের হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
এমএএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।