ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

ভারতের টেলিস্টোরিয়াল লিঙ্কে যুক্ত হচ্ছে বাংলাদেশ

শরিফুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০
ভারতের টেলিস্টোরিয়াল লিঙ্কে যুক্ত হচ্ছে বাংলাদেশ

আসছে নভেম্বরে ভারতের টেলিস্টোরিয়াল লিঙ্কের যুক্ত হচ্ছে বাংলাদেশ। ফলে ভারতের সঙ্গে বাংলাদেশের টেলিযোগাযোগের খরচ অনেকটাই কমে আসবে।

তাছাড়া বিভিন্ন সময়ে সৃষ্ট সাবমেরিন ক্যাবল সংশ্লিষ্ট সমস্যায় ভারতে কাছ থেকে বাংলাদেশ ব্যাকআপ সহায়তা পাবে।

৪ অক্টোবর সকালে ঢাকার বিটিসিএল ভবনে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) আয়োজিত সংবাদিক সম্মেলনে এ তথ্যগুলো জানান বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আবছার আলম।

তিনি বাংলানিউজকে জানান, এ মুহূর্তে বাংলাদেশের চুয়াডাঙ্গা এবং ভারতের কৃষ্ণনগরে দুটি মাইক্রোওয়েব স্টেশন আছে। চুক্তি বাস্তবায়নের ফলে সীমান্ত এলাকার এ স্টেশন দুটিতে মাইক্রোওয়েভের পরিবর্তে অপটিক্যাল ক্যাবল লিঙ্ক স্থাপণ করা হবে। যা দু দেশের টেলিযোগাযোগ এবং ইন্টারনেটের নিরবিচ্ছিন্ন সংযোগ বিদ্যমান খরচের পরিমাণ কমিয়ে আনবে। তবে ঠিক কি পরিমাণ খরচ কমবে তা এখনই বলা সম্ভব হচ্ছে না।

উল্লেখ্য, গত নভেম্বরে ভারতে মোবাইল ফোন এবং ইন্টারনেট সেবাদাতা ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) এবং বিটিসিএল এর মধ্যে এ বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়।

কিন্তু বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ চুক্তিতে আপত্তি জানালে চুক্তিটির ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে। পর পর চারবার আপত্তি জানানোর পর মন্ত্রণালয় এবার এ চুক্তিটি অনুমোদন করে। ফলে ভারতের টেলিস্টোরিয়াল লিঙ্কের সঙ্গে বাংলাদেশের যুক্ত হতে আর কোনো নীতিগত বাধা রইল না।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮১০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa