ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

দুই ২৪ পরগনা ভেঙে পশ্চিমবঙ্গ পাচ্ছে আরও ২ জেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
দুই ২৪ পরগনা ভেঙে পশ্চিমবঙ্গ পাচ্ছে আরও ২ জেলা

কলকাতা: চলতি বছরের আগস্টে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, রাজ্যে তৈরি হবে নতুন আরও সাত জেলা। প্রশাসনিক কাজের সুবিধার জন্যই নতুন জেলা গঠনের পরিকল্পনা বলে জানিয়েছিলেন তিনি।

আগামী বছরের দোড়গোড়ায় রাজ্যে পঞ্চায়েত ভোট। তার আগেই জেলা ভাগ সম্পন্ন হবে বলে মনে করা হয়েছিল। তবে ওই ঘোষণার মাস তিনেক পর মুখ্যমন্ত্রী নিজেই জানালেন যে, আপাতত তার অতীতের জেলা ভাগের ঘোষণা এখনই কার্যকর হচ্ছে না।

কেন? সে কথাও জানিয়েছেন স্বয়ং মমতাই। সাংবাদিকের প্রশ্নের উত্তরে বৃহস্পতিবার (১৯ নভেম্বর) নদীয়ার প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সাত জেলা নয়, আপাতত দুই ২৪ পরগনা ভেঙে তৈরি হবে নতুন দুই জেলা। দক্ষিণ ২৪ পরগনা জেলা ভেঙে তৈরি হবে সুন্দরবন জেলা। উত্তর ২৪ পরগনার নদীয়া জেলা ভেঙে নতুন জেলা হবে রাণাঘাট।

সাতের বদলে কেন দুই জেলার সিদ্ধান্ত? মমতা বন্দোপাধ্যায় বলেছেন, জেলা ভাগ হলে অনেক অফিসার প্রয়োজন। এতো অফিসার কোথায়? আমাদের হাতে এখন এতো অফিসার নেই। অফিসার বাড়লে বাকিগুলোর কাজ শুরু হবে।

গত আগস্টে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে, উত্তর ২৪ পরগনা ভেঙে তৈরি হবে তিনটি জেলা। বনগাঁ ও বাগদা মিলিয়ে নতুন জেলার নামকরণ করেছিলেন ইছামতী জেলা। বসিরহাট ভেঙেও আলাদা একটি জেলা হলেও তার নামকরণ তখনও করেননি মমতা।

দক্ষিণ ২৪ পরগনা জেলা ভেঙে সুন্দরবন জেলা হবে। নদীয়া জেলা ভেঙে নতুন জেলা হবে রাণাঘাট। বাঁকুড়া ভেঙে হবে বিষ্ণুপুর জেলা। মুর্শিদাবাদ ভেঙে দুটি জেলা হবে- কান্দি ও বহরমপুর জেলা। রাজ্য মন্ত্রিসভায় জেলা ভাগের সিদ্ধান্ত পাসও হয়ে গিয়েছিল।

বাম আমলে ছিল ১৮টি জেলা। পরে তাদের কাজের সুবিধার্থে রাজ্যের সবচেয়ে বড় জেলা মেদিনীপুর ভেঙে করা হয় পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। পরে মমতা আমলে পশ্চিম মেদিনীপুর ভেঙে তৈরি হয় ঝাড়গ্রাম জেলা। জলপাইগুড়ি ভেঙে তৈরি হয় আলিপুরদুয়ার জেলা। বর্ধমানকেও পূর্বে-পশ্চিমে ভাগ করে দুটি পৃথক জেলার ঘোষণা দিয়েছিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান মমতা।

ফলে পশ্চিমবঙ্গে বর্তমানে জেলার সংখ্যা ২৩টি। চলতি মাসে দুটি জেলা তৈরি হলে বেড়ে হবে ২৫টি জেলা। তবে অফিসার বাড়লে আরও পাঁচ জেলা তৈরি হবে। পশ্চিমবঙ্গের মানচিত্রে তখন জেলার সংখ্যা বেড়ে হবে ৩০টি।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।