ঢাকা, বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২, ২৩ শাওয়াল ১৪৪৩

ভারত

যে প্রতিষ্ঠান সঙ্গী খুঁজে দেয়, বিয়ে করলে বেতনও বাড়ায়

ভারত ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, মে ৯, ২০২২
যে প্রতিষ্ঠান সঙ্গী খুঁজে দেয়, বিয়ে করলে বেতনও বাড়ায়

ঢাকা: মহামারি করোনাভাইরাসসহ নানা কারণে যখন বিশ্বের অনেক প্রতিষ্ঠান কর্মী ছাঁটাইসহ সুযোগ-সুবিধা কমিয়ে দিচ্ছে, তখন ভারতের শ্রী মুকামবিকা ইনফোসল্যুশন (এসএমআই) নামে একটি প্রতিষ্ঠানের কর্মীরা বিশেষ কিছু সুবিধা পাচ্ছেন। কর্মীদের বিয়ে করলে বেতন বাড়িয়ে দেওয়াসহ সঙ্গী খোঁজার ক্ষেত্রেও সহযোগিতা করছে প্রতিষ্ঠানটি।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০০৬ সালে তামিলনাড়ুর সিভাকাসিতে যাত্রা শুরু করে এসএমআই নামে এই তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির পরিধি বড় হতে থাকলে এক সময় কর্মী পাওয়া কঠিন হয়ে পড়ে। ফলে ২০১০ সালে বাধ্য হয়ে প্রতিষ্ঠানটি ওই রাজ্যের মাদুরাইয়ে চলে যায়।

প্রতিষ্ঠানটি যাত্রা শুরুর পর থেকেই বিয়ের ক্ষেত্রে কর্মীদের বিশেষ সুবিধা দিতো। এরপর কর্মীদের সঙ্গী খুঁজতেও সহযোগিতা শুরু করে। এছাড়া প্রতিষ্ঠানটি বছরে কর্মীদের দুইবার বেতন বাড়ানোর নীতি গ্রহণ করে। আর এই বেতন বৃদ্ধি হবে ৬ থেকে ৮ শতাংশ। গত বছর ভারতের বিভিন্ন প্রতিষ্ঠান যখন কর্মী সংকোচন নীতি গ্রহণ করেছিল, তখনো দুইবার বেতন বৃদ্ধি অব্যাহত রেখেছিল প্রতিষ্ঠানটি। এ ছাড়া প্রতিষ্ঠানের সেরা কর্মীদের জন্য ছিল বিশেষ সুবিধা।

এসএমআইয়ের এসব বিশেষ সুবিধার কারণে কর্মীরা সহজে চাকরি ছেড়ে অন্য প্রতিষ্ঠানে যান না। অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানে যখন কর্মীদের চাকরি ছাড়ার হার ২০ শতাংশ, তখন এই প্রতিষ্ঠানে কর্মী ছাড়ার হার মাত্র ১০ শতাংশ। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ৭৫০ জন কর্মী কাজ করেন। এর মধ্যে ৪০ শতাংশ কর্মী কমপক্ষে পাঁচ বছর ধরে সেখানে কর্মরত।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এমপি সেলভা গণেশ নিজেই কর্মীদের ভালোমন্দ দেখাশোনা করেন। তিনি বলেন, কর্মীরা যখন কোনো সংকটে পড়েন, তখন তারা সরাসরি আমার সঙ্গে যোগাযোগ করেন।

বাংলাদেশ সময়: ০৮০৯ ঘণ্টা, মে ০৯, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa