ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম

কলকাতা: কলকাতার ৩৯তম মেয়র হিসেবে শপথ নিলেন ফিরহাদ হাকিম। পাশাপাশি ডেপুটি মেয়র অতীন ঘোষ, চেয়ারপারসন মালা রায়সহ পরিষদের ১৩ জন সদস্য শপথ নিয়েছেন।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) দুপুর ১টার দিকে শপথ নিয়ে ফিরহাদ বলেন, কলকাতার প্রধান সেবক হতে চাই। মমতা বন্দ্যোপাধ্যায় অনেক প্রত্যাশা নিয়ে এই বোর্ড গড়েছেন। কলকাতাবাসীর প্রত্যাশা পূরণ করতে হবে। ফিরহাদ পশ্চিমবঙ্গের পরিবহন মন্ত্রীরও দায়িত্ব পালন করছেন।

এদিন মেয়রের শপথগ্রহণ অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের শাসকদলের সব বিধায়ক, মন্ত্রী ও সংসদ সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছিল। পাশাপাশি কলকাতার বিশিষ্টজনেরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শপথ নেওয়ার পরই কলকাতা করপোরেশনে প্রত্যেক দপ্তরের সামনে নবনির্বাচিতদের নামফলক বসানো হয়।

তবে শহরের ইতিহাসে এই প্রথম করপোরেশন ভবনের ভেতরে মঞ্চ তৈরি করে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিথিদের বসার জন্য সব মিলিয়ে প্রায় ৫০০টি আসন ছিল এদিন। মূল মঞ্চে ছিল প্রায় ৩০টি আসন। এর আগে সব মেয়র শপথ নিয়েছিলেন কলকাতা করপোরেশনের সভাকক্ষে। অবশ্য ২০১৫ সালে কলকাতা টাউন হলে মেয়র হিসেবে শপথ নিয়েছিলেন শোভন চট্টোপাধ্যায়।

বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এবার কলকাতার শাসনভার পায় পশ্চিমবঙ্গের শাসকদল। ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৩৪টি আসন পায় তৃণমুল কংগ্রেস। এছাড়া বিজেপি তিনটি, বাম দুটি, কংগ্রেস দুটি ও স্বতন্ত্র প্রার্থী পায় তিনটি আসন।

প্রসঙ্গত, দ্বিতীয় বার কলকাতার মেয়র হলেন ফিরহাদ। এর আগে ২০১৮ সালের নভেম্বর মাসে শোভন চট্টোপাধ্যায় মেয়র পদ থেকে ইস্তফা দিলে তৎকালীন পুর ও নগরোন্নয়ন দপ্তরের দায়িত্বে থাকা ফিরহাদকে কলকাতার মেয়র পদে বসান মমতা।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, ২৮ ডিসেম্বর ২০২১
ভিএস/এনএনআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।