ঢাকা, শনিবার, ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারি ২০২২, ২৫ জমাদিউস সানি ১৪৪৩

ভারত

নিম্নচাপ হয়েই পশ্চিমবঙ্গে যেতে পারে ‘জাওয়াদ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২১
নিম্নচাপ হয়েই পশ্চিমবঙ্গে যেতে পারে ‘জাওয়াদ’

কলকাতা: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ ভারতের ঠিক কোন রাজ্যের স্থলভাগের আছড়ে পড়বে, তা এখনও অনিশ্চিত দেশটির আবহাওয়া দপ্তর। তবে, পশ্চিমবাংলায় এর যে একটা বড় ধরনের প্রভাব পড়তে চলেছে তা ধারণা করছেন আবহাওয়াবিদরা।



শনিবার (৪ ডিসেম্বর) সকালে দিল্লির মৌসুম ভবন ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ নিয়ে সর্বশেষ যে আপডেট দিয়েছে তাতে জানা যায়, ভারতের বিশাখাপত্তনম থেকে ২শ ৪৯ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং ওড়িষ্যা জেলার পুরী রাজ্যটি থেকে ৪শ ২৯ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

এখনও অবদি ঘূর্ণিঝড় ‘জাওয়াদের’ গতি প্রকৃতি দেখে আবহাওয়াবিদদের ধারণা রোববার (৫ ডিসেম্বর) দুপুর নাগাদ পুরী উপকূলে পৌঁছতে পারে। এরপর তা ধীরে ধীরে দুর্বল হতে পারে। তারপরই তা ক্রমশ এগিয়ে আসতে পারে পশ্চিমবাংলার দিকে। কিন্তু পশ্চিমবাংলায় যখন ‘জাওয়াদ’ ঢুকবে, তখন তার শক্তি কতটা থাকবে, তা নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে।

কলকাতার আবহাওয়া দপ্তরের ধারণা করছে, পশ্চিমবঙ্গে ‘জাওয়াদ’ ঘূর্ণিঝড় নয়, তা আসতে পারে গভীর নিম্নচাপ হয়েই। এর জেরে কলকাতাসহ পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলোর আকাশ শনিবার সকাল থেকেই মেঘলা। এছাড়া কলকাতাসহ একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি শুরু হয়েছে। সন্ধ্যার পর বাংলার উপকূলের জেলাগুলোতে ভারী বৃষ্টিরও পূর্বাভাস দেওয়া হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘জাওয়াদের’ আশঙ্কায় ইতোমধ্যে একাধিক ট্রেনের সিডিউল বাতিল করেছে দক্ষিণ-পূর্ব রেল এবং পূর্বাঞ্চলীয় রেলের শাখা। ডিসেম্বরের ৪,৫ ও ৬ দুই জোন মিলিয়ে বাংলার সঙ্গে দক্ষিণ ভারতের এখনও অবদি মোট ৯৫টি দূরপাল্লার ট্রেনের সিডিউল বাতিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৫১ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa