ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

ভারত

জ্বালানি তেল বাজারে ছাড়ছে ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
জ্বালানি তেল বাজারে ছাড়ছে ভারত

কলকাতা: সম্প্রতি কয়েক মাস ধরেই বিশ্ব বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী। এর প্রভাব পড়েছে ভারতের বাজারেও।

ফলে পেট্রোল-ডিজেল কিনতে সাধরণদের পকেট পুড়ছে। পাশাপাশি পাল্লা দিয়ে বেড়ে চলছে মুদ্রাস্ফীতি। উন্নত থেকে উন্নয়নশীল গোটা বিশ্বের এটাই সামগ্রিক চিত্র।

এই পরিস্থিতিতে আমেরিকা, জাপান ও অন্যান্য বৃহৎ অর্থনীতি দেশগুলোর সঙ্গে সহযোগিতা করে নিজস্ব সঞ্চয় থেকে ৫০ লাখ ব্যারেল জ্বালানি তেল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত।  

ভারতের কেন্দ্রীয় সরকার সূত্রে জানা যায়, খুব শিগগিরই তার আনুষ্ঠানিক ঘোষণা করবে নয়াদিল্লি। মঙ্গলবারই (২৩ নভেম্বর) প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছে আমেরিকা তাদের রির্জাভার থেকে পাঁচ কোটি ব্যারেল জ্বালানি তেল ছাড়বে। আমেরিকায় তেলের দাম কমানো ও আন্তর্জাতিক বাজারে জোগান বৃদ্ধিতে এই সিদ্ধান্ত বলে হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে।

অপরদিকে ভারতের মোদি সরকার দেশবাসীকে সুরাহা দিতে ইতোমধ্যেই পেট্রল-ডিজেলের ওপর শুল্ক কমিয়েছে।  

জানা যায়, এতে চলতি অর্থবর্ষে ভারত সরকারের ৬০ হাজার কোটি রুপির রাজস্ব ক্ষতি হবে। এরই মধ্যে গত সপ্তাহে দুবাই সফরে গিয়ে দেশটির পেট্রলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী বলেছিলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধি বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারে বাধা সৃষ্টি করছে। পাশাপাশি তিনি ভারতের সঞ্চিত জ্বালানি তেল ছাড়ার ইঙ্গিতও দিয়েছিলেন। ভারত এই প্রথম সঞ্চয়ের জ্বালানি তেল বাজারে ছাড়ছে।  

ভারতের তিনটি রির্জাভারে মোট ৩৮০ লাখ ব্যারেল তেল মজুত রয়েছে। বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল ব্যবহারকারী দেশ হিসেবে ভারত বরাবরই সবার সঙ্গে সহযোগিতা রেখে চলে। পাশাপাশি চীনও আমেরিকার ডাকে সাড়া দেওয়ার ইঙ্গিত দিয়েছে।  

যদিও বেজিং এর তরফে বলা হয়েছে, তাদের দেশের তেল সংস্থাগুলোকে নিলামের মাধ্যমে সেই অপরিশোধিত তেল বিক্রি করবে। আর তাতেই তৈরি হয়েছে ধোঁয়াশা। তবে দক্ষিণ কোরিয়া জ্বালানি তেল ছাড়ার বিষয়টি সরাসরি নাকচ করে দিয়েছে।

বাংলাদেশ সময়: ০৭২২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa