ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

ভারত

শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন কলকাতার বাংলাদেশ মিশনে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন কলকাতার বাংলাদেশ মিশনে

কলকাতা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন করলো কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাস।

বুধবার (৫ আগস্ট) ছিল শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী।

কিন্তু ওইদিন পশ্চিমবঙ্গে লকডাউন থাকায় বৃহস্পতিবার (৬ আগস্ট) দিনটি উদযাপন করলো উপ-দূতাবাস। স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে কর্মসূচিতে অংশ নেন উপ-দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা।

কর্মসূচির শুরুতে শেখ কামালের ছবিতে পুষ্পমাল্য অর্পণ করেন মিশন প্রধান তৌফিক হাসান। এরপর ‘মনের মানুষ’ নামে এক প্রামাণ্যচিত্রে শেখ কামালের বৈচিত্র্য ও বর্ণাঢ্য জীবন তুলে ধরা হয়। এরপর মিশন প্রধান তৌফিক হাসান, দ্বিতীয় সচিব শেখ শাফিনুল হক, রাজনৈতিক সচিব সানজিদা জেসমিন, কনস্যুলার বশিরউদ্দিন ও শিক্ষা এবং ক্রীড়া শাখার সচিব সফিউল ইমাম তাদের বক্তব্যে স্মরণ করান শেখ কামালের বহুমুখী প্রতিভা এবং সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের কথা। মিশনের প্রথম সচিব শামীমা ইয়াসমিন স্মৃতির সঞ্চালনায় অনুষ্ঠানটি ভিন্নমাত্রা পায়।

..শহীদ শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। জন্মের পর বাবার সান্নিধ্য সেভাবে পাননি তিনি। তবুও তারুণ্যের দীপ্ত প্রতীক এবং বহুমাত্রিক ও অনন্য সৃষ্টিশীল প্রতিভার অধিকারী শেখ কামাল লেখাপড়ার পাশাপাশি ছাত্ররাজনীতি, খেলাধুলা, শিল্প, সাহিত্য, সংস্কৃতি অঙ্গনেও সমান বিচরণ ছিল তার।

৭১ এর মহান মুক্তিযুদ্ধে অংশ নেন। তারপর স্বাধীন বাংলাদেশে খেলাধুলা ও শিল্প-সাহিত্যের প্রসারে তিনি বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলেন। মঞ্চ নাটক আন্দোলনের ক্ষেত্রে তিনি প্রথমসারির সংগঠক ছিলেন। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’। তিনিই ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। তার হাত ধরেই আবাহনী ক্রীড়াচক্রের মধ্য দিয়ে আধুনিক ফুটবল প্রতিষ্ঠা লাভ করে।

১৯৭৫ সালের ইতিহাসের কালোরাত ১৫ আগস্ট মাত্র ২৬ বছর বয়সে জাতির পিতাসহ সপরিবারে বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হন তিনি।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, অগাস্ট ০৬, ২০২০
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa