ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ভারত

আশুরা ও পূজার মিছিল মিলেমিশে কলকাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৩ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
আশুরা ও পূজার মিছিল মিলেমিশে কলকাতা কলকাতার রাস্তায় বের হয় তাজিয়া মিছিল, বের হয় দুর্গা প্রতিমা বিসর্জনের মিছিলও। ছবি: বাংলানিউজ

কলকাতা: রোববার (১ অক্টোবর) সকাল থেকেই কলকাতার আকাশের মুখ ভার। চলছিলো অবিরাম বৃষ্টি। দশমী কাটতেই একাদশীর দিন সকাল থেকে ফের বৃষ্টির ভ্রুকূটি। তবে ব‍ৃষ্টিকে উপেক্ষা করেই রাস্তায় নেমেছিল দুই সম্প্রদায়ের মানুষ। একদিকে প্রতিমা নিরঞ্জন, অপরদিকে মহরম। দুই ধর্মেই আকাশে-বাতাসে আজ ছিলো বিষাদের সুর।

কারবালার প্রাঙ্গণে নবী হযরত মুহাম্মদের (সা.) দৌহিত্র ইমাম হোসাইনের (রা.) মৃত্যুর দিনটি মুসলিম দুনিয়ায় ত্যাগ ও শোকের দিন হিসেবে আশুরা পালিত হয়। সারা বিশ্বের সঙ্গে কলকাতায়ও যথাযোগ্য ধর্মীয়ভাবে পালিত হলো আশুরা।


 
রোববার (১ অক্টোবর) আশুরা উপলক্ষে বিকেল ৪টার পর কলকাতার পার্ক সার্কাসে, হজ হাউসের নিকটে কার্সিয়া বাগানের সামনে মিলিত হয় বিভিন্ন এলাকা থেকে আসা ছোট ছোট তাজিয়া মিছিল। তবে মূল তাজিয়াটি হয় পার্ক সার্কাস অঞ্চলে। মিছিলে যোগ দিতে বিভিন্ন এলাকা থেকে কালো কাপড় পরে নারীদেরও আসতে দেখা যায়।
 
তাজিয়া মিছিল সাজানো হয়েছিলো কারবালার শোকের নানা প্রতিকৃতি দিয়ে। অনেকেই বুক চাপড়ে ‘হায় হোসেন’, ‘হায় হোসেন’ বলে মাতমও করছিলেন। কারবালার রক্তাক্ত স্মৃতির স্মরণে মিছিলে অংশগ্রহণকারী কিছু মানুষ নিজের দেহে আঘাত করে রক্ত ঝরিয়ে মাতম করেন। তাজিয়ার এই নান্দনিকতা দেখতে ভিড় জমিয়েছিলেন বিভিন্ন সম্প্রদায়ের মানুষ।
 
আবার মহরম অনুষ্ঠান শেষ হতেই দেখা যায়, হিন্দু সম্প্রদায়ের অনুসারীরা দুর্গা প্রতিমা নিরঞ্জনের জন্য পথে বের হন। ধুপ-ধুনো-ঢাক-কাসর ঘণ্টাসহ রঙ-বেরঙের নতুন পোশাকে শোভাযাত্রায় বের করেন তারা।
 
যদিও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী অপ্রীতিকর ঘটনার ভয়ে প্রতিমা নিরঞ্জন করতে মানা করেছিলেন। পরে হাইকোর্ট রায় দেয় ‘কী ঘটতে পারে তা নিয়ে আগে থেকে দুশ্চিন্তা না করে, বরং পুলিশ প্রশাসন শক্তভাবে নজর রাখুক। ’
 
অতএব এসব এলাকাগুলোতেও নিরাপত্তা ছিলো জোরদার। যেহেতু রোববার ছুটির দিন, তাই যানজটের তেমন কোনো সমস্যা দেখা যায়নি এবং অপ্রীতিকর কোনো ঘটনারও খবর মেলেনি।
 
বাংলাদেশ সময়: ০৬২৫ ঘণ্টা, ০২ অক্টোবর, ২০১৭
ইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।