ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

শনিবার থেকে ইতিহাস হবে ৫০০ রুপির নোট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
শনিবার থেকে ইতিহাস হবে ৫০০ রুপির নোট

আগের ঘোষণা অনুযায়ী, ১৫ ডিসেম্বর পর্যন্ত কার্যকর ছিল পুরনো ৫০০ রুপির নোট। তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ১৫ নয়, ২ ডিসেম্বর পযর্ন্ত ব্যবহার করা যাবে পুরনো ৫০০ রুপির নোট।

কলকাতা: আগের ঘোষণা অনুযায়ী, ১৫ ডিসেম্বর পর্যন্ত কার্যকর ছিল পুরনো ৫০০ রুপির নোট। তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ১৫ নয়, ২ ডিসেম্বর পযর্ন্ত ব্যবহার করা যাবে পুরনো ৫০০ রুপির নোট।

সূত্র জানাচ্ছে, বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সন্ধ্যায় নগাদ আসতে পারে নতুন নিয়ম। সেই নিয়মে শুক্রবার (২ ডিসেম্বর) মধ্যরাত থেকেই বাতিল হয়ে জেতে পারে পুরনো ৫০০ রুপির নোট। এর আগেই পুরোপুরি বাতিল হয়েছে ১, ০০০ রুপির নোট।

ভারতে পেট্রোল পাম্প, বিমান টিকিটের ক্ষেত্রে পুরনো ৫০০ টাকার নোটে কেনাকাটায় ছাড় ছিল ১৫ ডিসেম্বর পর্যন্ত। সেই সময়সীমা কমিয়ে করা হচ্ছে ২ ডিসেম্বর।

ভারত সরকার মনে করছে, কালো টাকার কারবারিরা জ্বালানি ও বিমান টিকিট কেনার মাধ্যমে সুযোগ নিচ্ছে। সে কারণেই বিধি বদলের ভাবনা।

তবে বারবার বিধি বদলের সংশয় বাড়ছে বলেও অভিযোগ উঠেছে।

গত ৮ নভেম্বর ভারতে নোট বাতিলের সিদ্ধান্তের পর প্রথমে ৭২ ঘণ্টা পেট্রোল পাম্প বা বিমানের টিকিট কেনাকাটায় ৫০০ ও ১০০০ নোট ব্যবহারের অনুমতি দেয় ভারত সরকার।

তারপর পরিস্থিতি বিচার করে আরও দুবার পুরনো নোট ব্যবহারের সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়ভ তখন বলা হয়েছিল আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন জরুরি পরিষেবায় ব্যবহার করা যাবে ৫০০ রুপির নোট।

নতুন ঘোষণা আসলে পানি ও বিদ্যু‍ৎ বিল, স্কুলের বেতন, প্রিপেইড মোবাইলের টপ-আপ, পেট্রোল পাম্প থেকে জ্বালানি কেনা এবং বিমানের টিকিট কোনো কিছুতেই পুরনো নোট ব্যবহার করা যাবে না।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৬
ভিএস/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।