ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

নতুন নোট জাল হওয়ার আশঙ্কা বাদ দিচ্ছেন না গোয়েন্দারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
নতুন নোট জাল হওয়ার আশঙ্কা বাদ দিচ্ছেন না গোয়েন্দারা

জাল হতে পারে নতুন ২০০০ এবং ৫০০ রুপির নোট! এমনটাই মনে করছেন ভারতীয় গোয়েন্দারা। সূত্রের খবর, বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে একটি রিপোর্ট জমা পড়েছে।

কলকাতা: জাল হতে পারে নতুন ২০০০ এবং ৫০০ রুপির নোট! এমনটাই মনে করছেন ভারতীয় গোয়েন্দারা।  সূত্রের খবর, বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে একটি রিপোর্ট জমা পড়েছে।

যেখানে বলা হয়েছে, পাকিস্তানি গুপ্তচর সংস্থা এবং জঙ্গিদের যোগসাজশে আবার ছড়াতে পারে জাল নোটের জাল।
 
এ কারণে নেপাল এবং বাংলাদেশ সীমান্তে করা নজরদারির সুপারিশ করা হয়েছে। তবে গোয়েন্দাদের অনুমান অন্তত তিন মাস সময় লাগবে জাল নোটের কারবারিদের প্রস্তুতি নিতে। তারপরেই তারা আবারও নেমে পড়বে চক্রান্তের জাল বিছানোর চেষ্টায়।
 
ইতিমধ্যেই ভারতের বিভিন্ন জায়গায় জাল নোটের অভিযোগ এসেছে। এমনকি কলকাতাতেও একই রকম অভিযোগের খবর পাওয়া গেছে। কিন্তু প্রতিটি ক্ষেত্রেই দেখা গেছে সেগুলি আসলে ২০০০ রুপির নোটের রঙিন ফটোকপি।
 
গোয়েন্দারা এক প্রকার নিশ্চিত, হাত গুটিয়ে বসে থাকবে না জাল নোটের কারবারিরা। তবে নতুন নোটের ডাইস তৈরি করতে তাদের সমস্যা হবে বলে মনে করছেন তারা।
 
সূত্রের মাধ্যমে জানা গেছে, গোয়েন্দাদের কাছে তথ্য এসেছে নেপালের ক্যাসিনোতে বেশ কিছু বাতিল নোট পাচার হয়ে গেছে। সেই দিকেও নজর রেখেছেন গোয়েন্দারা।  

অন্যদিকে, অসমর্থিত সূত্রের খবর নতুন নোট আবারও কয়েক বছর বাদে বদলে ফেলতে পারে ভারত সরকার। যদি তাই হয় সেটি আবারও জাল নোট এবং কালোবাজারিদের কাছে হবে বড় ধাক্কা।
 
তবে নতুন নোট জাল হওয়া থেকে রুখতে নানা ধরনের ব্যবস্থা নেওয়া হলেও সূত্রের খবর, জাল নোট পাচারের করিডোরগুলোর দিকে কড়া নজর রেখেছেন ভারতীয় গোয়েন্দারা।  

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ২৩ নভেম্বর, ২০১৬
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।