ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ভারত

বাতিল ৫০০ রুপির নোট দিয়ে সংগ্রহ করা যাবে বীজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
বাতিল ৫০০ রুপির নোট দিয়ে সংগ্রহ করা যাবে বীজ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারত সরকার ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করায় চলতি রবি মৌসুমে দেশটির কৃষকরা পড়েছেন বিপাকে। কৃষকরা জমিতে ট্র্যাক্টর দিয়ে চাষ দিতে পারছেন না। সার, বীজসহ বালাইনাশক কিনতেও হচ্ছে সমস্যা।

আগরতলা: ভারত সরকার ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করায় চলতি রবি মৌসুমে দেশটির কৃষকরা পড়েছেন বিপাকে। কৃষকরা জমিতে ট্র্যাক্টর দিয়ে চাষ দিতে পারছেন না।

সার, বীজসহ বালাইনাশক কিনতেও হচ্ছে সমস্যা।

কৃষকদের এ সমস্যা সমাধানে নতুন উদ্যোগ নিয়েছে ভারত সরকার। বীজ সংগ্রহ করার জন্য সদ্য বাতিল ৫০০ রুপির নোট ব্যবহারের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

বুধবার (২৩ নভেম্বর) কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

কেন্দ্র ও রাজ্য সরকার, রাষ্ট্রায়ত্ত সংস্থা, জাতীয় অথবা রাজ্যস্তরের বীজ নিগম, কেন্দ্র ও রাজ্যের কৃষি বিশ্ববিদ্যালয় এবং ভারতীয় কৃষি গবেষণা পরিষদের নির্দিষ্ট কেন্দ্রগুলো থেকে পরিচিতির প্রমাণসহ তারা এ বীজ সংগ্রহ করতে পারবে।

পাশাপাশি রবিশস্য ফলনের কাজে কৃষকদের সুবিধা দিতে তাদের অ্যাকাউন্ট থেকে সপ্তাহে ২৫ হাজার রুপি করে তোলার অনুমতি দেওয়া হয়েছে। রবি মৌসুমে চাষাবাদের জন্য কৃষকরা যাতে বিশেষ অসুবিধায় না পড়েন এজন্য এ পদক্ষেপঅ

সরকারের এ পদক্ষেপ কিছুটা হলেও কৃষকদের সহায়ক হবে বলে মত কৃষকদের।

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
এসসিএন/জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।