ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

নোট বাতিলের পর এবার কি উঠে যাবে আয়কর!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
নোট বাতিলের পর এবার কি উঠে যাবে আয়কর!

নোট বাতিলের পর ভারতে আরেক বৈপ্লবিক পদক্ষেপের গুঞ্জন শোনা যাচ্ছে। সূত্রের মাধ্যমে খবর পাওয়া গেছে, ভারতের অর্থনীতিতে সম্ভাব্য এ পদক্ষেপ নতুনভাবে সাড়া ফেলে দিতে পারে।

কলকাতা: নোট বাতিলের পর ভারতে আরেক বৈপ্লবিক পদক্ষেপের গুঞ্জন শোনা যাচ্ছে। সূত্রের মাধ্যমে খবর পাওয়া গেছে, ভারতের অর্থনীতিতে সম্ভাব্য এ পদক্ষেপ নতুনভাবে সাড়া ফেলে দিতে পারে।

৫০০ এবং ১০০০ রুপির নোট বাতিলের ফলে ‘ব্ল্যাক মানি’ বেশ কিছুটা কমে আসবে বলে দাবি করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর প্রধানমন্ত্রীর দরবারে জমা আছে আরও একটি অভূতপূর্ব প্রস্তাব।

কি সেই প্রস্তাব? যতদূর জানা গেছে সেই প্রস্তাবে বলা হয়েছে ভারত থেকে তুলে দেওয়া হোক আয়কর। তার বদলে ব্যাংক-এর লেনদেনের ওপর চালু করা হোক কর ব্যবস্থা।  

এদিকে মোদীর এ নোট বাতিল সিদ্ধান্তের পেছনে রয়েছে ‘অর্থক্রান্তি প্রতিষ্ঠান’ নামে পুনের একটি সংস্থা। ভারতে অর্থনৈতিক পুনরুজ্জীবন ঘটাতে এ সংস্থা একাধিক প্রস্তাব দেয়। যার মধ্যে পুরনো নোট বাতিল করা ছিল একটি প্রস্তাব। নিজেদের ওয়েবসাইটে এমনই দাবি করেছে প্রতিষ্ঠানটি।

এই সংস্থাই জোড়ালো সওয়াল করেছে আয়কর তুলে দেওয়ার পক্ষে। তাদের এ প্রস্তাব মেনে আয়কর তুলে দিয়ে ব্যাংকের লেনদেনের ওপর কর বসলে সরকারের আয় হবে আয়করের থেকে অনেক বেশি।

নোট বাতিল প্রসঙ্গে বলতে গিয়ে নরেন্দ্র মোদী ইঙ্গিত দিয়েছিলেন আরও কিছু কড়া পরিবর্তন আসতে পারে ভারতের অর্থনীতিতে। তবে কি আয়করের অবলুপ্তি হতে চলেছে নতুন পদক্ষেপ। সময়ই তার উত্তর দেবে।

বাংলাদেশ সময়: ০৬৫৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
ভিএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।