ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ভারত

জন্মদিনে সুচিত্রা মিত্রকে স্মরণ মমতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬
জন্মদিনে সুচিত্রা মিত্রকে স্মরণ মমতার

কলকাতা: প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীত শিল্পী সুচিত্রা মিত্রকে সোমবার (১৯ সেপ্টেম্বর) তার ৯২তম জন্মদিনে স্মরণ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সামাজিক যোগাযোগের একটি ওয়েবসাইটে প্রয়াত এই শিল্পীকে স্মরণ করে শ্রদ্ধা জানান তিনি।

১৯২৪ সালের এই দিনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্নেহধন্য শিল্পী সুচিত্রা মিত্র জন্মগ্রহণ করেন। ২০০১ সালের ৩ জানুয়ারি তার মৃত্যু হয়। রবীন্দ্র সংগীতের জগতে সুচিত্রা মিত্র এক প্রাতঃস্মরণীয় নাম। দীর্ঘ সময় ধরে তিনি রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র সঙ্গীত বিভাগের সর্বোচ্চ দায়িত্ব সামলে ছিলেন।

ভারত সরকার এই মহান শিল্পীকে ১৯৭৪ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেন। ২০০১ সালে তাকে কলকাতার শেরিফ পদ দিয়ে সম্মানিত করা হয়। বিশ্বভারতী তাকে ‘দেশিকোত্তম’ সম্মানে সম্মানিত করে।

দুই বাংলার মানুষের কাছেই সুচিত্রা মিত্র আজও রবীন্দ্র সঙ্গীত শিল্পী হিসেবে সমানভাবে জনপ্রিয়। সোমবার এ কথা স্মরণ করে মমতা বন্দ্যোপাধ্যায় শিল্পীর প্রতি তার শ্রদ্ধা জানান।

কলকাতার বিভিন্ন স্থানে সুচিত্রা মিত্রের জন্মদিন উপলক্ষে স্মরণ সভা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬
এসএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।