ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ভারত

সিএআর টি সেল থেরাপি, ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে নতুন অধ্যায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
সিএআর টি সেল থেরাপি, ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে নতুন অধ্যায় ...

কলকাতা: একটি যুগান্তকারী অগ্রগতিতে, এপোলো ক্যান্সার সেন্টারগুলো ভারতে সিএআর টি সেল প্রোগ্রাম সফলভাবে সম্পূর্ণ করা প্রথম বেসরকারি হাসপাতাল হিসেবে প্রতিভাত হয়েছে এবং এটি অধিকতর বর্ধিত করতে, গ্রুপটি এখন ‘মেড ইন ইন্ডিয়া’ সিএআর টি সেল থেরাপিতে অ্যাক্সেস প্রদান করছে, যা ১৫ ও তার বেশি বয়সী রোগীদের মধ্যে বি-সেল লিম্ফোমা ও বি-অ্যাকিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ার চিকিৎসা করার জন্য NexCAR19-এর সাথে শুরু হচ্ছে।

সিএআর টি সেল থেরাপিগুলো, যা প্রায়ই ‘জীবন্ত ওষুধ’ হিসেবে পরিচিত, তাতে অ্যাফেরেসিস নামক এক প্রক্রিয়ার মাধ্যমে একজন রোগীর টি-সেলগুলোকে (এক ধরনের শ্বেত রক্তকণিকা যার কাজ হল ক্যান্সার কোষগুলির বিরুদ্ধে লড়াই করা) একটি নিয়ন্ত্রিত ল্যাবরেটরির পরিবেশে নিরাপদ বাহক (ভাইরাল ভেক্টর)-এর মাধ্যমে জেনেটিক্যালি পরিবর্তন করা হয়, যাতে তারা তাদের কাইমেরিক অ্যান্টিজেন রিসেপ্টর্স নামক পৃষ্ঠে পরিবর্তিত কানেক্টরগুলো ব্যক্ত করে।

এই কাইমেরিক অ্যান্টিজেন রিসেপ্টর্স নির্দিষ্ট কোনো ক্যান্সার কোষে অস্বাভাবিকভাবে ব্যক্ত করা একটি প্রোটিনকে চেনার জন্য বিশেষভাবে ডিজাইন করা। তারপর তাদের একটি আকাঙিক্ষত ডোজে সংখ্যাবৃদ্ধি করা হয় এবং সরাসরি রোগীর মধ্যে সঞ্চারিত করা হয়। সিএআর টি সেল থেরাপিগুলো চ্যালেঞ্জিং বি-সেল ম্যালিগন্যান্সিগুলোর সাথে রোগীর জীবন রূপান্তরিত করায় তাদের অদ্বিতীয় সাফল্যের জন্য বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জন করেছে। সারা বিশ্বজুড়ে ২৫ হাজারেরও বেশি রোগীর চিকিৎসা করে এই থেরাপিউটিক মডেল থেকে সুবিধা পেয়েছে।

এসিসি কোলকাতার সিনিয়র কনসালটেন্ট, হেমাটোলজি ও বিএমটি বিশারদ ড. অনুপম চক্রপাণি বলেন, ‘বাণিজ্যিক স্তরে সিএআর টি সেল থেরাপি ব্যবহার করে তিনজন রোগীর সফল চিকিৎসা বি-সেল লিম্ফোমা ও বি-অ্যাকিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ার বিরুদ্ধে আমাদের লড়াইয়ে সামনের দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপের প্রতিনিধিত্ব করে। এই কেসগুলো এই চ্যালেঞ্জিং অবস্থাগুলোর মুখোমুখি হওয়া রোগীদের জন্য নতুন আশা প্রদান করায় এই রূপান্তরমূলক থেরাপির ফলপ্রসূতা ও সম্ভাবনাকে হাইলাইট করে’।

প্রোগ্রামের সাফল্যে সূক্ষ্মদৃষ্টি শেয়ার করে তিনি আরো বলেন, ‘আমদানি করা ওষুধের সাথে রোগীদের সফলভাবে চিকিৎসা করে আমরা এখন দেশে তৈরি করা থেরাপির সাথে চিকিৎসা করার জন্য সুস্থির’।

এসিসি কোলকাতার পেডিয়াট্রিক হেমাটোলজির সিনিয়র কনসালটেন্ট ড. রাত ভট্টাচার্য বলেন, ‘সিএআর টি সেল থেরাপির সফল বাস্তবায়ন ভারতে ক্যান্সার চিকিৎসার অগ্রগতিতে একটি উল্লেখযোগ্য মুহূর্তের প্রতিনিধিত্ব করে। রোগীদের এই যুগান্তকারী থেরাপির সাথে চিকিৎসা করা চ্যালেঞ্জিং বি-সেল ম্যালিগন্যান্সিগুলোকে সম্ভাষণ জানানোয় এই রূপান্তরমূলক উপায়ের সম্ভাবনা ও ফলপ্রসূতা প্রদর্শন করে। এই মাইলফলক, এই অবস্থার সাথে যারা লড়াই করছেন তাদের মধ্যে নতুন আশা ও সম্ভাবনার সঞ্চার করে, ক্যান্সারের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে একটি নতুন অধ্যায়কে সূচিত করে’।

এ উপলক্ষে এসিসি কোলকাতা, এপোলো হসপিটালস এন্টারপ্রাইজেস লিমিটেড পূর্বাঞ্চলের সিইও মি. রানা দাশগুপ্ত বলেন, ‘একটি অগ্রণী যাত্রায় পাড়ি দিয়ে, এপোলো ক্যান্সার সেন্টারগুলো ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে একটি অভাবনীয় কৃতিত্ব অর্জন করেছে। সফল চিকিৎসাগুলোর সাথে আমাদের সিএআর টি সেল থেরাপির অগ্রগতির প্রতি অঙ্গীকার অটল। এই রূপান্তরমূলক থেরাপিতে সাফল্য অর্জন করা প্রথম বেসরকারি হাসপাতাল হয়ে ওঠা একটি নতুন বেঞ্চমার্ক স্থাপন করেছে, যা যুগান্তকারী স্বাস্থ্যসেবার প্রতি আমাদের নিবেদিত থাকার উপর জোর দেয়। দেশে তৈরি সিএআর টি চিকিৎসা, NexCAR19 অ্যাক্সেসযোগ্য ও কার্যকর সমাধানগুলোর প্রতি আমাদের অঙ্গীকারের প্রতিফলন ঘটায়। এপোলো ক্যান্সার সেন্টারগুলো শুধুমাত্র আখ্যানই পরিবর্তন করছে না; আমরা সারা ভারত জুড়ে ও তা পার করে ক্যান্সার রোগীদের জন্য আরও ভালো পরিণাম দেওয়ার সম্ভাবনাগুলোকে আবার লিখছি’।

এপোলো ক্যান্সার সেন্টারগুলো ভারতীয় চিকিৎসা সম্প্রদায়ে এক অগ্রদূত, যারা ধারাবাহিকভাবে অগ্রণী চিকিৎসার পরিকাঠামো সূচনা করছে ও অসংখ্য মাইলফলক অর্জন করছে। সিএআর টি সেল থেরাপির সূচনা দেশে ক্যান্সার চিকিৎসার জন্য একটি নতুন যুগের প্রতিনিধিত্ব করে।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৪
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।