ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

ভারত

ভারতে আইফোন বানাবে টাটা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
ভারতে আইফোন বানাবে টাটা

কলকাতা: মেড ইন ইন্ডিয়ার আইফোন পেতে চলেছে ভারতীয়রা। দামও কমতে পারে! আইফোন তৈরির দায়িত্ব পেতে চলেছে ভারতের জনপ্রিয় শিল্পগোষ্ঠী টাটা।

চলতি বছরের আগস্টে এ বিষয়ে চুক্তি সম্পন্ন করতে পারে টাটা গ্রুপ। টাইমস অব ইন্ডিয়ার খবরে এ তথ্য সামনে এসেছে।

ভারতীয় একাধিক সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের কর্নাটকের কোলারে উইস্ট্রন কর্পোরেশনের যে কারখানা রয়েছে, সেটি টাটা গ্রুপের কাছে বিক্রি করেছে। যার সম্ভাব্য মূল্য ৬০০ মিলিয়ন ডলারের বেশি। বর্তমানে এই কারখানায় ১০ হাজারের বেশি কর্মী নিযুক্ত রয়েছেন। যাদের হাতে তৈরি হচ্ছে লেটেস্ট আইফোন।

প্রকাশিত সংবাদ অনুযায়ী, তাইওয়ানের এই কোম্পানি উইস্ট্রন গ্রুপ ভারতে আইফোন ব্যবসা থেকে বেরিয়ে আসার পরিকল্পনা করেছে। তারা ভিয়েতনাম এবং মেক্সিকোর মতো দেশে মনোনিবেশ করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, ভারতীয় বাজারে উইস্ট্রনের প্রবেশ ২০০৮ সালে এবং ২০১৭ সালে কোম্পানিটি তার কার্যক্রম প্রসারিত করে এবং অ্যাপলের জন্য আইফোন তৈরি করা শুরু করে।

উইস্ট্রন ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত কারখানা থেকে কমপক্ষে ১ দশমিক ৮ বিলিয়ন ডলার মূল্যের আইফোন তৈরির প্রতিশ্রুতি দিয়েছিল। এছাড়া আগামী বছরের মধ্যে তাদের কর্মী সংখ্যা তিনগুণ করার পরিকল্পনাও ছিল। তবে জানা গেছে, টাটার কাছে হস্তান্তরের পর ভারতীয় সংস্থাটি এই কাজগুলি সম্পন্ন করবে। তবে কোনো পক্ষই সংবাদ মাধ্যমের সামনে এ বিষয়ে প্রকাশ্যে বিবৃতি দেয়নি। তবে প্রকাশিত রিপোর্ট সত্যি হলে, শিগগিরই মেড ইন ইন্ডিয়া আইফোন পেতে চলেছে ভারতীয়রা। ভারতে তৈরির পাশাপাশি আইফোনের ক্রমবর্ধমান দাম কমার সম্ভাবনা রয়েছে।

অপরদিকে, অ্যাপল বছর শেষে iPhone 15 সিরিজের চারটি নতুন মডেল লঞ্চ করতে চলেছে। এরমধ্যে রয়েছে, আইফোন ১৫, আইফোন ১৫ ম্যাক্স, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স/আল্ট্রা। তবে এসব স্মার্টফোন টাটা দ্বারা লঞ্চ হলে সেগুলির দাম কতটা কমবে, তা নিয়ে সন্দেহ থাকছে।

তবে ভারতের নিরিখে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, অ্যাপলের চতুর্থ আইফোন অ্যাসেম্বলার হতে চলেছে টাটা গ্রুপ। বর্তমানে ফক্সকন্ন, লস্কারে, পেগাট্রন অ্যাপলের জন্য আইফোন অ্যাসেম্বল করছে। এবার শিগগিরই ভারতের হয়ে সেই একই কাজ করবে টাটা। ধারণা করা হচ্ছে, চীনের ওপর নির্ভরতা হ্রাস করার জন্য ভারতকে উৎসাহিত করছে আমেরিকান প্রযুক্তি কোম্পানিটি।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।