ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ভারত

এবার কলকাতা বিমানবন্দরে করোনা ধরা পড়ল বিদেশিনীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
এবার কলকাতা বিমানবন্দরে করোনা ধরা পড়ল বিদেশিনীর

কলকাতা: এবার করোনা আতঙ্ক গ্রাস করল কলকাতায়! কলকাতা বিমানবন্দরে র‌্যাপিড টেস্টে করোনা ধরা পড়েছে ব্রিটিশ পাসপোর্টধারী এক অস্ট্রেলিয়ান নারীর। তাকে শহররের বেলেঘাটা আইডি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে।

করা হয়েছে কোভিড টেস্ট। যদিও তার রিপোর্ট পাওয়া যায়নি।

সোমবার (২৬ ডিসেম্বর) বিমানবন্দর সূত্রে জানা গেছে, তালিকা অনুযায়ী, সংশ্লিষ্ট দেশ থেকে আসায় র‌্যাপিড টেস্ট করা হয় ওই নারীর। তাতে করোনা ধরা পড়ে। এছাড়া তার করোনার উপসর্গও ছিল। এরপরই বিমানবন্দর থেকে তাকে একটি সরকারি হাসপাতালে পাঠানো হয়।

হাসপাতাল সূত্রে জানা যায়, ৪৮ বছরের ওই নারীর স্বাস্থ্যপরীক্ষা করা হয়েছে। পরীক্ষা করে সিদ্ধান্ত নেওয়া হয় তাকে আইসোলেশন ওয়ার্ডে রাখার। নিশ্চিত হতে আরটিপিসিআর করা হয়েছে। রিপোর্ট পজিটিভে এলে পরবর্তীতে জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে জানা যাবে তিনি ওমিক্রন বিএফ.৭ দ্বারা আক্রান্ত কিনা। বিমানবন্দর সূত্রে জানা যায়, তিনি বিহারে যাচ্ছিলেন বুদ্ধগয়ায় একটি অনুষ্ঠানে যোগ দিতে।

এখন পশ্চিমবঙ্গে প্রতিদিন ৭ থেকে ৮ জন কোভিডে আক্রান্ত হচ্ছেন। কিন্তু সংক্রমণের হার হঠাৎ বেড়ে গেলে শহরের কোন কোন হাসপাতালে তাদের রাখা হবে, তা নিয়েও সোমবার বৈঠকে করেন স্বাস্থ্যকর্তারা। করোনা মোকাবিলায় যা যা প্রয়োজন, তার রসদ কতটা আছে, তা নিয়েও আলোচনা হয়। অক্সিজেন, মাস্ক, স্যানিটাইজার সংগ্রহে রাখার কথা বলা হয়েছে। কোভিডের চিকিৎসায় প্রয়োজনীয় সামগ্রী সচল রয়েছে কি না, তা খতিয়ে দেখা হবে। সেই উদ্দেশ্যে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) থেকে ৩ দিন পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি হাসপাতালে বিশেষ মহড়া চালানো হবে। আপৎকালীন পরিস্থিতি মোকাবিলা করার মতো ব্যবস্থা রয়েছে কি না, তাও খতিয়ে দেখতে চায় স্বাস্থ্য দফতর।

অপরদিকে, সোমবার বিহারের গয়া জেলার এক স্বাস্থ্য কর্তা জানিয়েছেন, বুদ্ধগয়ায় যাওয়ার জন্য থাইল্যান্ড এবং মিয়ানমার থেকে আগত ৪ বিদেশি তীর্থযাত্রীর দেহে করোনা উপসর্গ ধরা পড়েছে। জেলার ভারপ্রাপ্ত মুখ্য স্বাস্থ্যকর্তা রঞ্জনকুমার সিংহ সংবাদমাধ্যমে জানান, রোববার (২৫ ডিসেম্বর) জেলার আন্তর্জাতিক বিমানবন্দরে আসা যাত্রীদের মধ্যে ৩৩ জন বিদেশির কোভিড পরীক্ষা করানো হয়েছিল। তাদের মধ্যে থাইল্যান্ড এবং মিয়ানমারের ৪ তীর্থযাত্রীর কোভিড-১৯ ধরা পড়েছে। আক্রান্তদের বয়স ৩৫ থেকে ৭৫ বছরের মধ্যে। ওই যাত্রীরা যে হোটেলে উঠেছিলেন, সেখানেই তাদের আইসোলেশন রাখা হয়েছে। তাদের শারীরিক অবস্থা স্থিতিশীল।

প্রসঙ্গত, বুদ্ধগয়ায় একটি আলোচনাসভায় ভাষণ দেওয়ার কথা তিব্বতি ধর্মগুরু দলাই লামার। সে অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য দেশ-বিদেশ থেকে বুদ্ধগয়ায় পা রাখছেন বহু তীর্থযাত্রী। তবে সম্প্রতি চীনে করোনার নতুন প্রজাতি বিএফ-৭-এর বিস্ফোরক সংক্রমণ ছড়ানোর পর বিহারের দু’টি বিমানবন্দরসহ রেলস্টেশনগুলোতে যাত্রীদের কোভিড পরীক্ষা বাড়ানো হয়েছে।  

পাশাপাশি চীন ফেরত কর্নাটকের এক প্রবীণ ভারতীয়র শরীরে এদিন মিলেছে বিএফ-৭ ভারইরাস। চীন থেকে আসা উত্তরপ্রদেশের আরেক ভারতীয় যুবকের শরীরেরও মিলেছে করোনা নতুন প্রজাতি। এর আগে গত ২১ ডিসেম্বর ৪ ভারতীয়র শরীরে করোনা ভাইরাসের নতুন ওই ভ্যারিয়েন্ট ধরা পড়ে। তারা গুজরাট এবং উড়িষ্যা বাসিন্দা। ফলে সব মিলিয়ে চিন্তা বাড়ছে ভারতীয় প্রশাসনের।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, ২৬ ডিসেম্বর, ২০২২
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।