ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

ট্রাভেলার্স নোটবুক

হিমালয়ের ৫ পর্বতচূড়ায় উঠবেন বাংলাদেশের ২ অভিযাত্রী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
হিমালয়ের ৫ পর্বতচূড়ায় উঠবেন বাংলাদেশের ২ অভিযাত্রী

ঢাকা: ‘গো যায়ান এক্সপেডিশন লাদাখ’ শিরোনামে পর্বতারোহী সালেহীন আরশাদী ও ইমরান খান কাং ইয়াৎসে-২ (৬২৫০ মিটার), জো জংগো  (৬২৫০ মিটার), জো জংগো- ইস্ট (৬২০০ মিটার), রিগিওনি মালাই রি- ১ (৬০৮০ মিটার) ও রিগিওনি মালাই রি-২ (৬০০০ মিটার) নামে ছয় হাজার মিটারের মোট পাঁচটি চূড়া আরোহণের জন্য যাত্রা শুরু করেছেন।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ভোরে লেহ থেকে বেজ ক্যাম্পের উদ্দেশে রওনা দেন তারা।

প্রায় ১৫ দিনের অভিযানটি অনুষ্ঠিত হবে উত্তর ভারতের লাদাখের মারখা উপত্যকায়। অভিযানটি সফল হলে পর্বতারোহণের নতুন জাতীয় রেকর্ড হবে এটি।

এর আগে দলটি ৪ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করে এবং ৫ সেপ্টেম্বর লাদাখের রাজধানী লেহতে পৌঁছায়। লেহ শহরে দু’দিন বিরতির পর অভিযাত্রীরা বেজ ক্যাম্পের উদ্দেশে ট্রেক শুরু করেন।

এই অভিযানের মূল উদ্দেশ্য হল বাংলাদেশের তরুণদের সক্রিয় জীবনধারার প্রতি অনুপ্রাণিত করা  এবং পর্বতারোহণকে বাংলাদেশীদের মধ্যে জনপ্রিয় করে তোলা। আজকাল তরুণ-তরুণীরা স্মার্টফোনে তাদের বেশিরভাগ সময় ব্যয় করছে। শারীরিকভাবে নিষ্ক্রিয় থাকার কারণে অতিরিক্ত ওজন ও হতাশার মতো মানসিক সমস্যায় ভুগছে। এই সমস্যার একমাত্র সামগ্রিক সমাধান হল প্রকৃতির সঙ্গে সংযোগ স্থাপন। প্রাণ-প্রকৃতির সঙ্গে এই সংযোগ স্থাপন করার জন্য পর্বতারোহণ চমৎকার একটি মাধ্যম।

‘ গো যায়ান এক্সপেডিশন লাদাখ’ অভিযানটি আয়োজন করছে অদ্রি। অদ্রি একটি পর্বত-ভিত্তিক অ্যাডভেঞ্চার প্ল্যাটফর্ম যা সূচনালগ্ন থেকেই, কর্মশালা, প্রশিক্ষণ, প্রকাশনা এবং ফিল্ম শো আয়োজনের মাধ্যমে তরুণদের নানারকম অ্যাডভেঞ্চার ও চ্যালেঞ্জিং কার্যক্রমে অংশ নিতে অনুপ্রাণিত করে আসছে। অদ্রি পরিবেশ সংরক্ষণের জন্য স্থানীয় সম্প্রদায়ের সঙ্গেও কাজ করছে। ‘ক্লাইম্ব ফর আর্থ’ নামে অদ্রি’র অলাভজনক উদ্যোগ পার্বত্য চট্টগ্রামের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মধ্যে শিক্ষা এবং স্বাস্থ্যসেবা উন্নত করার জন্য কাজ করছে, পাশাপাশি অতি উচ্চতায় ট্রেকিং এবং পর্বত অভিযানেরও আয়োজন করছে।

এই অভিযানটি পৃষ্ঠপোষকতা করছে ভ্রমণ বিষয়ক তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান গো যায়ান। মিডিয়া পার্টনার হিসেবে আছে দ্যা ডেইলি স্টার। অভিযানের সহযোগী হিসেবে আছে ট্রাভেলার্স অফ বাংলাদেশ (টিওবি) ও অ্যাডভেঞ্চার ক্লাব দ্যা কোয়েস্ট।  

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa