ঢাকা, বৃহস্পতিবার, ৭ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

খেলা

টোকিও অলিম্পিকে ইতিহাস গড়লেন ইরানি শুটার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
টোকিও অলিম্পিকে ইতিহাস গড়লেন ইরানি শুটার জাভাদ ফরোগি/ ছবি: সংগৃহীত

টোকিও অলিম্পিকের শুটিংয়ে ইতিহাস গড়েছেন ইরানের জাভাদ ফরোগি। অলিম্পিকে নিজের অভিষেকেই রেকর্ড গড়ে সোনা জিতেছেন এই ৪১ বছর বয়সী শুটার।

এবারের অলিম্পিকে তার হাত ধরেই প্রথম সোনা জিতলো ইরান।

আজ শনিবার আসাকা শুটিং হলে ১০ মিটার এয়ার পিস্তলের পুরুষ বিভাগে অলিম্পিকের রেকর্ড ২৪৪.৮ স্কোর গড়ে সোনা জেতেন জাভেদ। অলিম্পিক শুটিংয়ে এটাই ইরানের প্রথম সোনার পদক।

এই ইভেন্টে সোনা জয়ের ফলে ইরানের হয়ে সবচেয়ে বেশি বয়সে অলিম্পিক পদক জেতার কীর্তি গড়লেন ফরোগি। এর আগে ১৯৫৬ মেলবোর্ন অলিম্পিকে ভারোত্তোলনে ৩৮ বছর বয়সে ব্রোঞ্জ জেতেন ইরানের মাহমুদ নামদাজো।

বাছাইয়ে পঞ্চম হওয়া ফরোগি আসল লড়াইয়ে হারিয়েছেন সার্বিয়ার দামির মিকেচকে। রুপা জয়ের পথে মিকেচ ২৩৭.৯ স্কোর গড়েন। অর্থাৎ দ্বিতীয় স্থানে থাকা মিকেচের সঙ্গে ফরোগির পয়েন্ট ব্যবধান ৬.৯। দুই শট বাকি থাকতেই তার লিড ছিল ৪.২ পয়েন্ট।

অন্যদিকে ২১৭.৬ স্কোর নিয়ে ব্রোঞ্জ জেতেন ২০০৮ বেইজিং অলিম্পিকের সোনাজয়ী এবং ২০১৬ রিও অলিম্পিকের ব্রোঞ্জজয়ী চীনের পাং উয়েই। এই চীনা শুটার ছিলেন ফরোগির সবচেয়ে কঠিন প্রতিপক্ষ।

এই ইভেন্টের ডিফেন্ডিং অলিম্পিক চ্যাম্পিয়ন ভিয়েতনামের হোয়াং জুয়ান ফাইনালেই উঠতে পারেননি।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa