ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

চারদিন পর কমলো সূচক ও লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
চারদিন পর কমলো সূচক ও লেনদেন

ঢাকা: টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের পতন ঘটেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।



সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৬ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৯ পয়েন্ট। আর লেনদেন কমেছে ২১৩ কোটি টাকার ওপরে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ২৩ পয়েন্ট। আর লেনদেন হয়েছে মাত্র ৫৪ কোটি টাকার।

এর আগে টানা চার কার্যদিবস উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থান ঘটে। সেই সঙ্গে বাড়ে লেনদেনের পরিমাণ। এর মধ্যে দুই দিন ৯শ’ কোটি টাকার ওপরে এবং দুই দিন ৮শ’ কোটি টাকার ওপরে লেনদেন হয়।

বৃহস্পতিবার লেনদেনের শুরুতে ডিএসইতে মূল্য সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। প্রথম মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এ ঊর্ধ্বমুখিতা প্রথম আধা ঘণ্টা অব্যাহত থাকে।

বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে বাড়ে ৯ পয়েন্ট। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে যায়।

এরপর নিম্নমুখী হতে থাকে সূচক। ১১টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট পড়ে যায়।

অবশ্য কয়েক মিনিটের আবার ঊর্ধ্বমুখী হয়ে পড়ে সূচক। বেলা ১১টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৫ পয়েন্ট। দুপুর ১২টায় বাড়ে ৩ পয়েন্ট।

এরপর আবার নিম্নমুখী হতে থাকে সূচক। যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। দুপুর ১২টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট পড়ে যায়। দুপুর ১টা ডিএসইএক্স সূচক কমে ১৫ পয়েন্ট।

দুপুর ২টা ডিএসইএক্স সূচক কমে ৯ পয়েন্ট এবং দিন শেষে ডিএসেএক্স সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে ৪ হাজার ৮৬৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৮৮৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ১৯৭ পয়েন্টে অবস্থান করছে।

‌দিন শেষে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৮৮ কোটি ৫৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ২১৩ কোটি ৮৩ লাখ টাকা কম। লেনদেন হওয়া ১৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১৩৪টির এবং অপরিবর্তীত রয়েছে ৪৩টি।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে, ইউনাইটেড পাওয়ার, ইসলামি ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাটেড এয়ার, বাংলা উইনডোজ, স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, ওরিয়ন ইনফিউশন ও
ডেল্টা লাইফ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট কমে ৯ হাজার ৭৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৯টি, কমেছে ১১৭টি ও অপরিবর্তীত রয়েছে ৩৯টি।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।